১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনা মোকাবিলায় অমিল মাস্ক, বাংলাদেশে অভিনব পন্থা অবলম্বন পুলিশকর্মীদের

Published by: Monishankar Choudhury |    Posted: March 17, 2020 12:24 pm|    Updated: March 17, 2020 12:24 pm

Bangladesh: Policemen mak masks amid shortage

সুকুমার সরকার, ঢাকা: বিশ্বজুড়ে ত্রাস সৃষ্টি করেছে মারণ করোনা ভাইরাস। চিনের ইউহান প্রদেশ থেকে প্রায় ১৫৭ টি দেশে হানা দিয়েছে এই প্রাণঘাতী জীবাণু। বাংলাদেশেও বাড়ছে আতঙ্ক। এহেন পরিস্থিতিতে সংক্রমণ রুখতে অভিনব পদক্ষেপ গ্রহণ করেছে পুলিশ। 

[আরও পড়ুন: কোয়ারেন্টাইনে অব্যবস্থার অভিযোগ, ইটালি ফেরত প্রবাসীদের বিক্ষোভে প্রবল উত্তেজনা ঢাকায়]

করোনা মোকাবিলায় বাংলাদেশ সরকার তৎপর হলেও সমস্যা দেখা দিয়েছে একাধিক।বিশেষ করে ফেসমাস্ক পর্যাপ্ত পরিমাণে মিলছে না। তাই জোগানের ভরসা না করে নিজেরাই মাস্ক তৈরি করে ফেলছেন পুলিশকর্মীরা। শুধু নিজেরাই যে সেগুলি ব্যবহার করছেন তা নয়। অন্যদেরও সেই মাস্ক বিলি করছেন তাঁরা। এই পদক্ষেপ করেছে মৌলভীবাজারের কুলাউড়া থানার পুলিশকর্মীরা। টিস্যু পেপার ও রাবার ব্যান্ড দিয়ে মাস্ক তৈরি করছেন তাঁরা। ওই থানার  উপপরিদর্শক (এসআই) সনক কান্তি দাস স্থানীয় সংবাদমাধমে জানান, করোনা ভাইরাস মোকাবিলায় সবাই এখন স্বাস্থ্যসচেতন। বাজারে এমনিতেই মাস্কের সংকট। অনেক দোকানে আবার বেশি দাম নেওয়া হয়। এ অবস্থায় টিস্যু ও রাবার কিনে নিজেরাই এটা তৈরি করে নিচ্ছেন তাঁরা। এতে খরচও অনেক কম পড়ছে। সম্প্রতি অনলাইনে একটি ভিডিও দেখে এটা তৈরির কৌশল শিখেছেন তাঁরা।                   

উল্লেখ্য, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে গতকাল বা সোমবার থেকেই ব্রিটেন ছাড়া ইউরোপ থেকে আসা কোনও যাত্রীকে দেশে ঢুকতে দিচ্ছে না ঢাকা। বাংলাদেশে পাঁচজন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনই বর্তমানে সুস্থ। দু’জন বাড়ি ফিরে গিয়েছেন। বাকিদের চিকিৎসা চলছে। বর্তমানে বিশ্বের ১৫৭টি দেশে এই রোগ ছড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৬৮ হাজার ৮৬৬ জন। এর মধ্যে ৭৬ হাজার ৫৯৮ জন সম্পূর্ণ সুস্থ হয়ে গিয়েছেন। চিকিৎসা চলছে ৮৫ হাজার ৭৭৬ জনের।     

[আরও পড়ুন: বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে শ্রদ্ধা নিবেদন বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে