BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরীক্ষা বাতিল, কীভাবে পাশ করবে বাংলাদেশের পড়ুয়ারা? ঘোষিত মূল্যায়ণ পদ্ধতি

Published by: Sucheta Sengupta |    Posted: November 2, 2020 3:17 pm|    Updated: November 2, 2020 3:22 pm

Bangladesh sets up assessment process of school students this year

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: করোনা (Coronavirus) সংকটের জেরে স্কুল বন্ধ মার্চ থেকে। ৩০ নভেম্বর পর্যন্ত তা বন্ধ রাখার ঘোষণা করেছেন বাংলাদেশের (Bangladesh) শিক্ষামন্ত্রী। সমস্ত পরীক্ষা বাতিল হয়ে গিয়েছে। এমনকী বোর্ডের পরীক্ষাও এবছর আর নেওয়া হবে না। তাহলে কোন মূল্যায়ণের ভিত্তিতে নতুন ক্লাসে উঠবে পড়ুয়ারা? সেই পদ্ধতি এবার ঠিক করে ফেলল বাংলাদেশের মাধ্যমিক ও উচ্চশিক্ষা দপ্তর। ঠিক হয়েছে, সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট (Weekly Assignment) ভিত্তিতে মূল্যায়ণ হবে ষষ্ঠ থেকে নবম শ্রেণির পড়ুয়াদের।

সোমবার মূল্যায়ণ পদ্ধতির বিস্তারিত জানানো হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা দপ্তরের তরফে। ঠিক হয়েছে, প্রতি সপ্তাহের প্রথমে ষষ্ঠ থেকে নবম শ্রেণির পড়ুয়াদের কাজ দিয়ে দেওয়া হবে। সব কটি বিষয়ের উপর থাকবে সংক্ষিপ্ত ও বিশ্লেষণমূলক উত্তরের প্রশ্ন। থাকবে প্রতিবেদন রচনার মতো বিষয়ও। সাদা পাতায় সপ্তাহ শেষে সেসব লিখে স্কুলে জমা দিয়ে আসতে হবে পড়ুয়াদের। চাইলে তারা নিজেরা না গিয়ে অভিভাবকদের হাতে অথবা অনলাইনেও উত্তরপত্র জমা দিতে পারে। প্রতি সপ্তাহে এরকম তিনটি করে অ্যাসাইনমেন্ট করতে হবে পড়ুয়াদের। তাদের জমা দেওয়া উত্তরপত্র দেখেই মূল্যায়ণ (Assessment) হবে যে কতটা শিখতে পারল তারা।

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা, স্বাস্থ্যপরীক্ষা, কোয়ারেন্টাইন নিয়ম বদল বাংলাদেশে]

ঠিক হয়েছে, কোন শিক্ষক কোন অ্যাসাইমেন্ট দিচ্ছেন, পড়ুয়াদের উত্তরপত্র, প্রাপ্ত নম্বর এবং শিক্ষকের মন্তব্য – এসব কিছুর রেকর্ড রাখতে হবে স্কুলে। ৩১ ডিসেম্বরের মধ্যে গোটা পদ্ধতি শেষ করে পড়ুয়াদের পরবর্তী ক্লাসে ওঠার জন্য ফলপ্রকাশ এবং এবারের শিক্ষাবর্ষ শেষ করে দিতে। দীর্ঘদিন স্কুল বন্ধের জেরে পাঠ্যসূচিও নতুন করে তৈরি করতে হয়েছে। সাধারণ পাঠক্রম থেকে চলতি বছর বিশেষ পরিস্থিতিতে তা কিছুটা কমানো হয়েছে। নতুন সিলেবাসের উপরেই এবার শুরু হচ্ছে অ্যাসাইনমেন্ট। তবে ঠিক কবে থেকে এই সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট পড়ুয়াদের দেওয়া হবে, তা এখনও জানা যায়নি।

[আরও পড়ুন: মানতে হবে শরিয়ত আইন, বাংলাদেশের সিনেমা-নাটকে বিয়ের দৃশ্যে বাদ পড়ছে ‘কবুল’ শব্দটি!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে