BREAKING NEWS

৭ কার্তিক  ১৪২৮  সোমবার ২৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

মুজিববর্ষের অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশ পৌঁছলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রাজাপক্ষে

Published by: Monishankar Choudhury |    Posted: March 19, 2021 2:24 pm|    Updated: March 19, 2021 2:24 pm

Bangladesh: Sri Lanka prime Minister Mahinda Rajapakse in Dhaka | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: মুজিবর্ষের অনুষ্ঠানে যোগ দিতে বাংলাদেশে (Bangladesh) পৌঁছলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। শুক্রবার রাজধানী ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামে তাঁর বিমান।

[আরও পড়ুন: বাংলাদেশে ফের আক্রান্ত সংখ্যালঘু হিন্দুরা, দাঁড়িয়ে দেখল পুলিশ]

এদিন রওনা দেওয়ার আগে নিজের টুইটার হ্যান্ডেলে সফরের কথা ঘোষণা করেন রাজাপক্ষে। বিমানবন্দরে মাহিন্দা রাজাপক্ষেকে অভ্যর্থনা জানান খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে লাল গালিচা বিছিয়ে সংবর্ধনা দেওয়া হয়। দেওয়া হয় গার্ড অব অনারও। এদিন, সাভারের জাতীয় স্মৃতিসৌধে যাবেন রাজপাক্ষে। মহান মুক্তিযুদ্ধের বীর শহিদের প্রতি শ্রদ্ধা জানাবেন তিনি। স্মৃতিসৌধে দর্শনার্থীদের বইয়ে স্বাক্ষর করবেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। স্মৃতিসৌধ প্রাঙ্গনে একটি গাছের চারাও রোপণ করবেন তিনি। বেলা তিনটেয় হোটেল সোনারগাঁওয়ে মাহিন্দা রাজাপক্ষের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন। তারপর বিকেল সাড়ে চারটে নাগাদ জাতীয় প্যারেড স্কোয়ারে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে যোগ দিয়ে বক্তব্য রাখবেন রাজাপক্ষে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৭ মার্চ থেকে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠান শুরু হয়েছে বাংলাদেশে। এই অনুষ্ঠান চলবে ২৬ মার্চ পর্যন্ত। সেখানে যোগ দিতে প্রথম বিশ্বনেতা হিসেবে ১৭ মার্চ ঢাকায় আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মহম্মদ সলিহ। বৃহস্পতিবার রাতে দেশে ফিরে যান তিনি। এ অনুষ্ঠানে অংশ নিতে দ্বিতীয় বিশ্বনেতা হিসেবে এবার ঢাকায় এলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। দশদিনের এই বিশেষ অনুষ্ঠানের প্রতিপাদ্য ‘মুজিব চিরন্তন’। তবে প্রতিদিনের অনুষ্ঠানের জন্য আলাদা বিষয় রয়েছে। অনুষ্ঠানে যোগ দিতে নেপাল, ভুটান ও ভারতের রাষ্ট্রপ্রধানরা পৃথক সময়সূচি অনুযায়ী ঢাকায় আসবেন। নেপালের প্রেসিডেন্ট বিদ্যাদেবী ভান্ডারী দুই দিনের সফরে ২২ মার্চ ঢাকায় আসবেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং ২৪ ও ২৫ মার্চ ঢাকা সফর করবেন। তারপর ২৬ মার্চ ঢাকায় আসবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: বাংলাদেশ থেকে ‘প্রাণ’ নিয়ে কলকাতার উদ্দেশে রওনা পণ্যবাহী জাহাজ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement