BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ১৬ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দেশে ফিরিয়ে আনা হবে বঙ্গবন্ধুর হত্যাকারীদের, জানালেন হাসিনা    

Published by: Monishankar Choudhury |    Posted: September 13, 2018 3:55 pm|    Updated: September 13, 2018 3:55 pm

Bangladesh to bring Mujib assassins to justice

সুকুমার সরকার, ঢাকা: বঙ্গবন্ধু মুজিবর রহমানের হত্যাকারীদের চিহ্নিত করতে কমিশন গঠন করতে চলেছে বাংলাদেশ। পাশাপাশি বিদেশে পালিয়ে যাওয়া দোষীদেরও দ্রুত ফিরিয়ে আনা হবে। এমনটাই জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

[‘কাউকে আঘাত করতে চাইনি’, বিতর্কিত মন্তব্যের জন্য ক্ষমাপ্রার্থী টুটু বোস]

বুধবার, জাতীয় সংসদের ২২তম অধিবেশনে বক্তৃতা দেনা প্রধানমন্ত্রী হাসিনা। তিনি জানান, বঙ্গবন্ধুর হত্যায় জড়িত ছিল একাধিক বিদেশি সংস্থা। হত্যাকারীদের মদত দিতে বাংলাদেশে মজুত ছিল বেশ কিছু বিদেশি ষড়যন্ত্রকারীও। পূর্ববর্তী সরকারের আমলে বিষয়টি আড়াল করার চেষ্টা করা হয়। কিন্তু হত্যাকারীদের বিচারের আওতায় আনবে আওয়ামি সরকার। এই কাজের জন্য একটি কমিশন গঠন করার আলোচনা চলছে। এছাড়াও বিদেশে আশ্রয় নেওয়া হত্যাকাণ্ডের দোষীদেরও দ্রুত ফিরিয়ে আনা হবে। এদিন প্রধানমন্ত্রী আরও জানান, কানাডায় লুকিয়ে থাকা আসামি নূর চৌধুরির তথ্য পেতে ফেডারেল কোর্ট অব জাস্টিস-এ আবেদন করা হয়েছে। পলাতক রাশেদ চৌধুরিকে আমেরিকা থেকে ফিরিয়ে আনতে কূটনৈতিক ও আইনি পদক্ষেপ করা হয়েছে।

কয়েকদিন আগেই ভোটের দিন ঘোষণা করেন নির্বাচন কমিশনার হেলালউদ্দিন আহমেদ। ডিসেম্বরের শেষ সপ্তাহেই ভোটগ্রহণ হবে। যদিও ২০১৮-র জানুয়ারিতে নির্বাচন করানোর দাবি জানিয়েছিল অনেক দলই। তবে নতুন বছরের শুরুতে স্কুল আরম্ভ হয়ে যাবে। সে সময় নির্বাচন হলে পড়ুয়াদের লেখাপড়ার ক্ষতি হবে। তাই এই সিদ্ধান্ত নেয় কমিশন। নির্বাচনে ইভিএম ব্যবহার করার পরিকল্পনা রয়েছে। দেড় লক্ষ ইভিএম কেনার কথা চলছে।     

[বছরে কতবার প্রজনন করে ইলিশ? রুপোলি ফসলের জীবনরহস্য আবিষ্কার বাংলাদেশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে