২১ ফাল্গুন  ১৪২৭  রবিবার ৭ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

ভারতে আটক তবলিঘি জামাতের সদস্যদের মুক্তি দেওয়ার অনুরোধ বাংলাদেশের

Published by: Soumya Mukherjee |    Posted: January 29, 2021 1:13 pm|    Updated: January 29, 2021 1:13 pm

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: ভারতে আটক তবলিঘি জামাত সদস্যদের মুক্তি চেয়ে নয়াদিল্লির কাছে আবেদন জানাল বাংলাদেশ। নয়াদিল্লিতে একটি বৈঠকের সময় এই বিষয়ে দু’দেশের আধিকারিকদের মধ্যে আলোচনা হয়। এরপরই এই বিষয়ে বৃহস্পতিবার ঘোষণা করা হয় ঢাকায় অবস্থিত বাংলাদেশ বিদেশ মন্ত্রকের অফিস থেকে।

বিদেশমন্ত্রক সূত্রে জানানো হয়েছে, বৃহস্পতিবার দিল্লিতে বাংলাদেশ ও ভারতের মধ্যে কূটনৈতিক বৈঠক হয়। এই আলোচনায় বাংলাদেশের (Bangladesh) প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিদেশ মন্ত্রকের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস। আর ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিদেশ মন্ত্রকের সচিব (কনস্যুলার, পাসপোর্ট, ভিসা ও বৈদেশিক সম্পর্ক)। আলোচনার সময় বাংলাদেশের পক্ষ থেকে ভারতে এখনও আটকে থাকা বাংলাদেশের তবলিঘি জামাত সদস্যদের মুক্তি চাওয়া হয়। এছাড়া বাংলাদেশিদের জন্য ভিসার সহজীকরণ ও ভারতে অতিরিক্ত থাকা জন্য জরিমানার পরিমাণ শিথিলের করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসা করাতে যাওয়া রোগীরা যেন সহজেই ভিসা পান সেই অনুরোধও জানানো হয় বৈঠকে। ২০১৭ সালের নভেম্বর মাসে প্রথম বাংলাদেশ ও ভারতের মধ্যে কূটনৈতিক বৈঠক অনুষ্ঠিত হয়। তারপর থেকে দ্বিপাক্ষিক সম্পর্কে উন্নতির জন্য ধারাবাহিকভাবে বৈঠক করে আসছেন দুটি দেশের বিদেশমন্ত্রকের আধিকারিকরা।

[আরও পড়ুন: বাংলাদেশে শুরু হল টিকাকরণ, করোনা জয়ে উদ্যোগী হাসিনা প্রশাসন]

প্রসঙ্গত উল্লেখ্য, গত মার্চ মাসে দিল্লির নিজামুদ্দিন মারকাজে অনুষ্ঠিত হয় তবলিঘি জামাতের (tablighi jamaat) ধর্মীয় অনুষ্ঠান। তাতে যোগ দিতে আসেন বহু বিদেশি সদস‌্য। লকডাউনের সময় এই অনুষ্ঠানে তাঁরা জমায়েতও করেন। এই অভিযোগে এপ্রিল মাসেই প্রায় ৯৬০ জন বিদেশি তবলিঘি জামাত সদস‌্যকে ব্ল‌্যাক লিস্ট করে কেন্দ্র। অনেককেই আমেরিকা, ফ্রান্স, ইতালি, মালয়েশিয়ায় ফেরতও পাঠানো হয়। সেসময় ১৯ জন বাংলাদেশিকে ঢাকাতে পাঠানো নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের সঙ্গে কেন্দ্রের টানাপোড়েনও তৈরি হয়েছিল। যদিও পরে তা মিটে যায়।

[আরও পড়ুন: বাংলাদেশে সেরামের টিকা প্রয়োগের অনুমতি দিল হাসিনা প্রশাসন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement