BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

বাংলাদেশকে বিনামূল্যে এক লক্ষের বেশি ভ্যাকসিনের ডোজ দেবে চিন!

Published by: Soumya Mukherjee |    Posted: September 11, 2020 8:22 pm|    Updated: September 11, 2020 8:22 pm

An Images

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশকে ১ লক্ষের বেশি করোনা ভ্যাকসিনের ডোজ বিনামূল্যে সরবরাহ করবে চিন। শুক্রবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে এই তথ্যই জানা গিয়েছে। ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বাংলাদেশের রাজধানী ঢাকায় ৪ হাজার ২০০ জন স্বাস্থ্যকর্মীকে নিয়ে ট্রায়াল চালাবে চিনের সিনোভ্যাক বায়োটেক কোম্পানি।

এদিকে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে (Corona Virus) আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। এর ফলে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ হাজার ৬৬৮ জনে। শুক্রবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের একটি প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। তাতে শুক্রবার পর্যন্ত বাংলাদেশে তিন লক্ষ ৩৪ হাজার ৭৬২ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: জেহাদি বধূ শামিমার নাগরিকত্বের পক্ষে আদালতের রায়ে তোলপাড় ব্রিটেন, পালটা মামলা সরকারের ]

বাংলাদেশের আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র (ICDDRB) নির্বাহী পরিচালক জন ডি ক্লেমেন্সের বক্তব্যকে উদ্ধৃত করে প্রতিবেদনটিতে লেখা লিখে হয়েছে, চিনা কোম্পানিটি বাংলাদেশকে ১ লক্ষ ১০ হাজার ফ্রি ভ্যাকসিন ডোজ দিতে রাজি হয়েছে। তবে এই পরিমাণকে বাংলাদেশের জনগণের জন্য খুবই কম। এছাড়া এশিয়া থেকে আফ্রিকা পর্যন্ত ভ্যাকসিনের মাধ্যমে চিন কীভাবে বন্ধুত্ব বাড়াতে চাইছে প্রতিবেদনটিতে সে বিষয়েও বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, তাদের চারটি ভ্যাকসিন তৃতীয় ধাপের ট্রায়ালে রয়েছে বলে দাবি চিনের। পৃথিবীর অন্য কোনও দেশ তৃতীয় ধাপের ট্রায়ালে নিতে পারেনি। বাংলাদেশ সরকার ইতিমধ্যে সিনোভ্যাকের ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দিয়েছে আইসিডিডিআরবিকে। আর সংস্থাটিও কয়েকদিন ধরে বলে আসছে, খুব দ্রুত আনুষ্ঠানিকভাবে ট্রায়াল শুরু হবে।

[আরও পড়ুন: মাঝনদীতে দুই নৌকার মুখোমুখি সংঘর্ষ, বাংলাদেশে পাঁচ শিশু-সহ মৃত অন্তত ১১]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement