২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনার জের, বাংলাদেশিদের ভারতে আসার উপর জারি নতুন শর্ত

Published by: Soumya Mukherjee |    Posted: August 15, 2020 8:10 pm|    Updated: August 16, 2020 12:38 pm

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: এতদিন ধরে চলা নিয়ম বদলে গেলে করোনা ভাইরাস (Corona virus) -এর কারণে। ভয়াবহ এই মহামারীর সংক্রমণ ঠেকাতে বাংলাদেশ ও ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াতের জন্য নতুন কয়েকটি শর্ত আরোপ করল বেনাপোল ইমিগ্রেশন।

বেনাপোল ইমিগ্রেশন সূত্রে জানা গিয়েছে, করোনার কারণে ভারত ও বাংলাদেশে যাতায়াতের ক্ষেত্রে নতুন কিছু নিয়ম সংযোজন করা হয়েছে। ব্যবসা কিংবা চিকিৎসা বা ভ্রমণের জন্য যেসব বাংলাদেশি নাগরিক ভারতে যেতে চান, তাদের কাছে ভারতে প্রবেশের জন্য ভারতীয় হাইকমিশনারের অনুমতিপত্র থাকতে হবে। সেই সঙ্গে ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট ও ২০২০ সালের ১ জুলাইয়ের পর ইস্যু করা ভিসার কাগজ থাকতে হবে।

[আরও পড়ুন: করোনায় মৃত বাংলাদেশের বিখ্যাত চিত্রশিল্পী মুর্তজা বশির, শোকপ্রকাশ হাসিনার]

একই নিয়ম মানা হবে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীদের ক্ষেত্রেও। তাঁদেরও বাংলাদেশ আসার জন্য সদ্য হওয়া ভিসার কাগজের পাশাপাশি স্বরাষ্ট্রমন্ত্রকের অনুমতিপত্র দেখাতে হবে। সঙ্গে রাখতে হবে ৭২ ঘণ্টার মধ্যে করানো করোনা পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট। করোনার কারণে যারা বাংলাদেশে আটকে রয়েছেন তাঁরাও একই পদ্ধতি মেনে ভারতে ফিরতে পারবেন।

এপ্রসঙ্গে বেনাপোল (Benapole) চেকপোস্টের ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব বলেন, ‘বাংলাদেশিদের ভারতে ভ্রমণ ও ভারতীয়দের বাংলাদেশ আসার ক্ষেত্রে নতুন শর্ত জারি করা হয়েছে। বাংলাদেশে আটকে পড়া ভারতীয়রাও একই পদ্ধতি মেনে দেশে ফিরতে পারবেন।’

[আরও পড়ুন: বিদেশ থেকে আসা বাংলাদেশিদের ৭০ শতাংশই কর্মহীন, জানাচ্ছে সমীক্ষা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement