BREAKING NEWS

৬ আশ্বিন  ১৪২৮  বৃহস্পতিবার ২৩ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা যুদ্ধে বাংলাদেশের পাশেই চিন, তৃতীয় দফায় বেজিং থেকে টিকার ৬ লক্ষ ডোজ এল ঢাকায়

Published by: Sucheta Sengupta |    Posted: June 14, 2021 2:09 pm|    Updated: June 14, 2021 2:47 pm

China sends 6 lakhs doses of COVID vaccines to Bangladesh | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: কথা রাখল চিন (China)। করোনা ভাইরাস মোকাবিলায় তৃতীয় দফার ভ্যাকসিনের ৬ লক্ষ ডোজ বাংলাদেশকে (Bangladesh) উপহার দিল ঢাকা। রবিবার বিকালে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছয় বাংলাদেশ বিমানবাহিনীর দুটি বিমান। তাতেই ছিল সিনোফার্মের কোভিড ভ্যাকসিন (COVID Vaccine)। জানা গিয়েছে, রবিবার সকালে সিনোফার্মের ৬ লক্ষ ডোজ টিকা নিয়ে বেজিং এয়ারপোর্ট থেকে ঢাকার উদ্দেশে রওনা দেয় বাংলাদেশ সেনার দুটি সি-১৩০জে বিমান। গত ১২ মে চিন প্রথম দফায় ৫ লক্ষ টিকা উপহার দিয়েছিল বাংলাদেশকে।

করোনা টিকার জন্য প্রথমে ভারতের সেরাম ইনস্টিটিউটে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড নেওয়ার চুক্তি হয় বাংলাদেশের সঙ্গে।গত ৮ ফেব্রুয়ারি সে দেশে গণটিকাকরণ কর্মসূচি চালু হয়। সেরাম ইনস্টিটিউট থেকে তিন কোটি ডোজ টিকা কেনার চুক্তি হয়। ছ’মাসের মধ্যে টিকা পৌঁছনোর কথা ছিল সেরাম থেকে। প্রথম দুটি চালানে মোট ৭০ লক্ষ টিকা পায় বাংলাদেশ। এর বাইরে ভারত সরকারের উপহার হিসেবে ৩৩ লক্ষ ডোজ টিকা ভ্যাকসিন দেওয়া হয় বাংলাদেশকে। করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ ব্যাপক আকারে ছড়িয়ে পড়ায় গত মার্চে টিকা রপ্তানিতে বিধিনিষেধ আরোপ করে ভারত। এতে বাংলাদেশ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তার মধ্যে পড়ে।

[আরও পড়ুন: করোনা আবহে আরও বাড়ল বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি, খুলছে না জুনেও]

বিদেশমন্ত্রী আবদুল মোমেন বলেছেন, ”কোভ্যাক্সের আওতায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার এই টিকার চালান শিগগির বাংলাদেশে আসবে। দ্বিতীয় ডোজের টিকার ঘাটতি পূরণের জন্য বিভিন্ন দেশের কাছে টিকা চেয়ে অনুরোধ জানানো হয়েছে। সবাই বলেছে, টিকা দেবে বলছে, কিন্তু তা হাতে আসছে না। পরে জানা গেল, করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা কম বলে যে দেশগুলোতে টিকা দেওয়া হবে, তার অগ্রাধিকারের তালিকায় বাংলাদেশ নেই। আমরা জেনেছি, আমাদের অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হবে। এ ছাড়া কোভ্যাক্স থেকেও দেবে। শিগগিরই যুক্তরাষ্ট্রের উপহারের এ টিকা বাংলাদেশে আসবে।” তারই মাঝে চিনের উপহার এল বাংলাদেশে।

[আরও পড়ুন: ভাসানচর থেকে পলায়ন শরণার্থীদের, পুলিশের জালে ১২ রোহিঙ্গা]

চিনা কমিউনিস্ট পার্টি বাংলাদেশে ক্ষমতাসীন আওয়ামি লিগকে বিভিন্ন ধরনের মেডিক্যাল সরঞ্জাম দিচ্ছে। টিকা নেওয়ার পর বিমানে যত জায়গা থাকবে, সেটি পুরোটা ভরে নিয়ে এসেছে। চিন গত ১২ মে সিনোফার্মের তৈরি পাঁচ লক্ষ উপহারের টিকা বাংলাদেশে পাঠায়। তার ৯ দিনের মাথায় চিন দ্বিতীয় দফায় বাংলাদেশকে টিকা উপহার দেওয়ার ঘোষণা করে। বাংলাদেশের বিদেশ মন্ত্রক থেকে দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে চিনের করোনা ভাইরাসের টিকার নিরবচ্ছিন্ন সরবরাহ অব্যাহত রাখতে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন চিনের বিদেশমন্ত্রী ওয়াং।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×