BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাংলাদেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৫৭২, একদিনে মৃত ১০

Published by: Soumya Mukherjee |    Posted: April 16, 2020 9:57 pm|    Updated: April 16, 2020 9:57 pm

An Images

ছবিটি প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাসে (Corona Virus) আক্রান্ত হয়ে বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন আরও ৩৪১ জন। এর ফলে মৃতের সংখ্যা ৬০ জনে পৌঁছল। আর আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১ হাজার ৫৭২ জন। অর্থাৎ একদিনে বাংলাদেশে করোনায় মৃত্যু ও আক্রান্তের সংখ্যা এতদিনের মধ্যে সবথেকে বেশি হল। বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে এই তথ্য জানিয়েছেন সংস্থার অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় মোট ২০১৯টি নমুনা পরীক্ষা করে ৩৪১ জনের শরীরে করোনার জীবাণু পাওয়া গিয়েছে। যাঁরা মারা গিয়েছেন তাঁদের মধ্যে পুরুষ সাতজন ও তিনজন মহিলা। ৬ জন রাজধানী ঢাকার আর ৪ জন ঢাকার বাইরে থাকতেন।

[আরও পড়ুন: ‘দলবাজি নয়, প্রকৃত অসহায়কে ত্রাণ পৌঁছে দিন’, প্রশাসনকে নির্দেশ শেখ হাসিনার ]

 

এই পরিস্থিতির মধ্যেই খোদ রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (IEDCR) চার টেকনোলজিস্ট-সহ ছজন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে চারজন ঢাকার মহাখালীর সংক্রামক ব্যাধি হাসপাতালে চিকিৎসাধীন। এই ছজনের করোনা পজেটিভ আসার পর আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরারও পরীক্ষা করা হয়। তবে ফলাফল নেগেটিভ আসে। তারপরও অবশ্য তিনি ১৪ দিনের স্বেচ্ছা কোয়ারন্টোইনে যাওয়ার সিদ্ধান্ত নেন। চার টেকনোলজিস্ট বাদে বাকি দু’জনের একজন ক্লিনার। অন্যজন আইইডিসিআরের কর্মচারী।

ঢাকার যেসব এলাকায় করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে, তাদের মধ্যে উল্লেখযোগ্য হল- ওয়ারীতে ২৬, টোলারবাগে ১৯, যাত্রাবাড়িতে ১৯, লালবাগে ১৮, ধানমণ্ডিতে ১৮, উত্তরায় ১৭, তেজগাঁওতে ১৬, মহম্মদপুরে ২০, বাসাবোতে ১৪, গেন্ডারিয়ায় ১৩, বাবু বাজারে ১১, মহাখালীতে ১০, মগবাজারে ১০, মিরপুর (১২) ১০, মিরপুর (১১) ১১, গ্রিন রোডে ১০, বনানীতে ৮ ও বাড্ডায় ৬ জন। ঢাকা শহরে শনাক্ত পাঁচ শতাধিক ব্যক্তি ছাড়াও বিপজ্জনক স্থানের তালিকায় রয়েছে নারায়ণগঞ্জ জেলা। সেখানে করোনা শনাক্তের সংখ্যা ছাড়িয়েছে ২০০। নারায়ণগঞ্জ জেলায় মোট করোনা আক্রান্ত এখন ২১৪ জন। এছাড়া নরসিংদীতে এখন ২৮ জন শনাক্ত হয়েছেন। গাজীপুরে ৫৩ জন শনাক্ত হয়েছেন। এছাড়া রাজবাড়িতে ৬ জন, টাঙ্গাইলে ৯ জন এবং গোপালগঞ্জে ৯ জন শনাক্ত হয়েছে। ঢাকা শহরের বাইরে ঢাকা জেলায় ২৮ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এছাড়া কিশোরগঞ্জে ১৭ জনের করোনা শনাক্ত হয়েছে। রাজধানীর বাইরে ঢাকা জেলায় ২৮, গাজীপুর ৫৩, কিশোরগঞ্জ ১৭, মাদারীপুর ১৯, মানিকগঞ্জ ৫ জন, নারায়ণগঞ্জ ২১৪, মুন্সিগঞ্জ ২১, নরসিংদী ২৮, রাজবাড়ী ৬, ফরিদপুর ২, টাঙ্গাইল ৯, চট্টগ্রাম ৩১, কক্সাবজার ১, কুমিল্লা ১৪, ব্রাহ্মণবাড়িয়া ৮, লহ্মীপুর ১, নোয়াখালী ১, চাঁদপুর ৬, মৌলভীবাজার ২, সুনামগঞ্জ ১, হবিগঞ্জ ১, সিলেট ১, রংপুর ২, গাইবান্ধা ১২, নীলফামারী ৬, লালমনিরহাট ২, কুড়িগ্রাম ২, দিনাজপুর ৭, ঠাকুরগাঁও ৩, খুলনা ১, নড়াইল ১, চুয়াডাঙাতে ১, ময়মনসিংহ ৭, জামালপুর ১২, নেত্রকোনা ৪, শেরপুর ৩, বরগুনা ৪, বরিশাল ১০, পটুয়াখালী ২, পিরোজপুর ৪, ঝালকাঠি ৩ ও রাজশাহীতে ৪ জনের শরীরে এই মারণ ভাইরাসের হদিশ পাওয়া গিয়েছে।

[আরও পড়ুন: বাংলাদেশে হাজারের গণ্ডি পেরল করোনা আক্রান্তের সংখ্যা, মৃত ৪৬]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement