১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ঢাকা ছবিমেলায় বদলে গেল অরুন্ধতী রায়ের অনুষ্ঠানের ভেন্যু

Published by: Soumya Mukherjee |    Posted: March 6, 2019 4:03 pm|    Updated: March 6, 2019 4:03 pm

Arundhati's talks move at new venue.

সুকুমার সরকার, ঢাকা: ভারতীয় লেখিকা ও বুদ্ধিজীবী অরুন্ধতী রায়ের পূর্বনির্ধারিত আলোচনা সভা হওয়ার কথা ছিল ঢাকার ছায়ানটে। কিন্তু, দর্শকদের চাপের কথা ভেবে নাকি পরিবর্তন করা হয় আলোচনা সভার স্থান। সোমবার এই স্থান পরিবর্তন করার কথা নিয়ে আলোচনাও হয় কৃষিবিদ ইনস্টিটিউটে।

পরে ছবি মেলার পক্ষ থেকে সোমবার রাতেই এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘আটমোস্ট এভরিথিং’ শীর্ষক আলোচনাটি স্থগিত করা হয়েছে। এনিয়ে নানা গুঞ্জনের মধ্যেই মঙ্গলবার সন্ধ্যায় ধানমণ্ডিতে মাইডাস সেন্টারে আলোচনাটি অনুষ্ঠিত হবে বলে দুপুরে অন্য এক বিজ্ঞপ্তিতে জানানো হয় আয়োজক ছবি মেলার পক্ষ থেকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অনুষ্ঠানের নিরাপত্তার কারণে অরুন্ধতী রায়ের আলোচনা সভার স্থান পরিবর্তন করা হয় বলে একটি সূত্রে জানা গিয়েছে।

[জেএমবির স্ট্র‌্যাটেজি মাথায় রেখে যৌথ মহড়ায় ভারত ও বাংলাদেশের সেনাবাহিনী]

শেষপর্যন্ত সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত আলোকচিত্রী শহিদুল আলমের সঞ্চালনায় সন্ধ্যা পৌনে সাতটার সময় আলোচনা অনুষ্ঠানে কথা বলতে শুরু করেন অরুন্ধতী রায়। তবে অনুষ্ঠানটির লাইভ সম্প্রচার করা এবং অরুন্ধতীর বক্তব্য নোট করা থেকে বিরত থাকতে বলা হয় আয়োজকদের পক্ষ থেকে। অবশ্য ছবিমেলার নিজস্ব ফেসবুক পেজ থেকে পরে আলোচনাটির সরাসরি সম্প্রচার করা হয়। গতকালই এশিয়ার মর্যাদাপূর্ণ আলোকচিত্র উৎসব ছবিমেলায় অংশ নিতে ঢাকায় আসেন ভারতীয় লেখিকা অরুন্ধতী রায়।

[ফাঁসিতে ঝুলল সৌদি দূতাবাস আধিকারিকের খুনি সাইফুল ইসলাম মামুন]

ঢাকার ধানমণ্ডির একাধিক ভেন্যুতে চলছে ১০তম ‘ছবি মেলা’। এবারের আয়োজনে রয়েছে ২১টি দেশের ৪৪ জন শিল্পীর কাজ নিয়ে ৩৩টি প্রদর্শনী। এছাড়া বিশ্বজুড়ে থাকা বিশিষ্ট আলোকচিত্র অনুশীলনকারীদের নিয়ে বিভিন্ন বিষয়বস্তুর ওপর ভিত্তি করে রয়েছে ৮টি কর্মশালা। বৃহস্পতিবার শুরু হওয়া এই উৎসব চলবে ৯ মার্চ পর্যন্ত।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে