৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

মোদির সফরের আগে পরিস্থিতি খতিয়ে দেখতে ঢাকা পৌঁছলেন বিদেশমন্ত্রী জয়শংকর

Published by: Sucheta Sengupta |    Posted: March 4, 2021 1:35 pm|    Updated: March 4, 2021 1:35 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: একদিনের সফরে ঢাকা গেলেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। বৃহস্পতিবার সকাল ১০টা নাগাদ ঢাকায় (Dhaka) পৌঁছন ভারতের তিনি। চলতি মাসের শেষ দিকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের আলোচ্যসূচি নির্ধারণ করতে একদিনের সফরে ঢাকায় গিয়েছেন বিদেশমন্ত্রী। জয়শংকর ভারতীয় বিমানবাহিনীর একটি বিশেষ বিমানে দিল্লি থেকে ঢাকায় আসেন। ঢাকার বিএসএফ বাশার ঘাঁটিতে তাঁকে স্বাগত জানান বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন। একদিনের সফর সেরে বৃহস্পতিবারই দেশে ফিরবেন জয়শংকর।

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী এবং বাংলাদেশ-ভারত কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন অনুষ্ঠানে আমন্ত্রণ পেয়ে যোগ দিতে ২৬ মার্চ ঢাকা যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) ঢাকা পৌঁছনোর কথা। এই সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) সঙ্গে নরেন্দ্র মোদি দ্বিপক্ষীয় বৈঠক করবেন। মূলত, মোদির বাংলাদেশ সফরের বিষয়টি চূড়ান্ত করতে ঢাকায় এলেন এস জয়শংকর। ঢাকা সফরের শুরুতে এস জয়শংকর দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন। দুপুরের পর গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন তিনি। বিকেলে ভারতীয় হাইকমিশনে নাগরিক সমাজের একটি প্রতিনিধি দলের সঙ্গে এস জয়শংকর মত বিনিময় করবেন। ভারতের বিদেশ মন্ত্রক বুধবারই বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, গত বছরের ১৭ ডিসেম্বর দুই দেশের প্রধানমন্ত্রীর ভারচুয়াল বৈঠকের পর জয়শংকর ঢাকা সফর করছেন।

[আরও পড়ুন: ফের সমুদ্রের মাঝে বিচ্ছিন্ন দ্বীপে রোহিঙ্গা শরণার্থীদের পাঠাল বাংলাদেশ]

এদিকে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশে সফর যে কোনও মূল্যে রুখে দেওয়ার ঘোষণা করেছে প্রগতিশীল ছাত্র জোট। বুধবার সন্ধেবেলা প্রগতিশীল ছাত্র জোট মশাল মিছিল করে পরবর্তী সমাবেশ থেকে এই ঘোষণা দেওয়া হয়েছে। মশাল মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্র (টিএসসি) থেকে শুরু হয়ে শামসুন্নাহার হল শাহবাগ প্রদক্ষিণ করে কাঁটাবন মোড় হয়ে টিএসসি এসে শেষ হয়। সবাবেশে বিপ্লবী ছাত্র যুব আন্দোলনের সভাপতি অনীক বলেন, ”নরেন্দ্র মোদি বাংলাদেশে আসছেন। আমরা বাংলাদেশের জনগণ এবং আমাদের সহযোদ্ধাদের নিয়ে মোদিকে ঠেকাব এবং তার এ দেশীয় দালাল সরকার হাসিনাকে উৎখাত করব। এর মাধ্যমেই কেবল আমরা আমাদের কমরেডদের মুক্ত করতে পারি এবং বাংলাদেশকে মুক্ত গণতান্ত্রিক সমাজ হিসেবে গড়ে তুলতে পারি।”

[আরও পড়ুন: জঙ্গি দমনে বড় সাফল্য, রাজধানী ঢাকায় গ্রেপ্তার ‘আনসার আল ইসলাম’-এর ৪ জঙ্গি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement