BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  মঙ্গলবার ২ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

মুজিববর্ষকে সামনে রেখে বাংলাদেশ সফরে বিদেশমন্ত্রী জয়শংকর, মার্চের গোড়াতেই যাচ্ছেন ঢাকা

Published by: Sucheta Sengupta |    Posted: February 16, 2021 8:40 pm|    Updated: February 16, 2021 8:44 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: সামনেই স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠান বাংলাদেশে (Bangladesh)। সেখানে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে সাড়া দিয়ে যেতে পারেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর ঢাকা সফরকে সামনে রেখে আগামী ৪ মার্চ সেখানে যাচ্ছেন বিদেশমন্ত্রী ড. এস জয়শংকর। ঢাকায় বিদেশ মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, আগামী ৪ থেকে ৬ মার্চ, তিনদিনের ঢাকা সফর করবেন ড. এস জয়শংকর।

এ বছর বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। করোনাকালে নিয়ম মেনেই বছরভর নানা ছোটখাটো অনুষ্ঠানের মধ্যে দিয়ে পালিত হচ্ছে ‘মুজিববর্ষ’। আগামী ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসে আয়োজন করা হয়েছে বড় অনুষ্ঠানের। মোদির সফরকালে দু’দেশের দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা ও সমঝোতা স্মারক চূড়ান্ত করতেই ড. এস জয়শংকর (S Jaishankar) ঢাকায় যাচ্ছেন। ঢাকা সফরকালে তিনি বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. একে আবদুল মোমেনের বৈঠক করবেন। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও তাঁর বৈঠক হতে পারে। আরও খবর, আগামী ২৬ মার্চের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঢাকায় আসছেন। আগামী ২৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হতে পারে। এর আগে ২০২০এর ১৭ মার্চ দুই প্রধানমন্ত্রীর মধ্যে ভারচুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়।

[আরও পড়ুন: মুক্তমনা ব্লগার অভিজিৎ রায় হত্যায় সাজা ঘোষণা, ৫ দোষীকে ফাঁসির সাজা দিল আদালত]

গত ১৬ ডিসেম্বর, বাংলাদেশের বিজয় দিবসেও প্রধানমন্ত্রী মোদির ঢাকা সফরের পরিকল্পনা ছিল। তবে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় সেই সফর বাতিল করা হয়েছে। মোদির সফরকে সামনে রেখে গত ২৮ থেকে ৩১ জানুয়ারি বিদেশ সচিব মাসুদ বিন মোমেন দিল্লি সফর করেন। সেসময় ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলার সঙ্গেও বৈঠক করেন তিনি। তার আগে ভারতের বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা গত ১৮ আগস্ট ঢাকায় এসেছিলেন। সেসময় বিদেশ সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে তিনি দ্বিপাক্ষিক বৈঠক করেন। প্রায় বছর দুই আগে বিদেশমন্ত্রী জয়শংকর ঢাকা সফরে গিয়েছিলেন। তারপর ২০২০র প্রথম দিক থেকে বিশ্বজুড়ে করোনা ভাইরাস (Coronavirus) থাবা বসানোয় একের পর এক বিদেশ সফর বাতিল হয়ে যায় বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, মন্ত্রীদের। এবার সেসব কাটিয়ে ফের ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ঘটাতে সে দেশে যাচ্ছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।

[আরও পড়ুন: আরও ২ হাজার রোহিঙ্গা শরণার্থীকে ভাসানচরে পাঠাল বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement