BREAKING NEWS

৪ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ১৮ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিতর্কিত কার্টুন নিয়ে গুজবের জেরে বাংলাদেশের কুমিল্লায় ভাঙচুর একাধিক হিন্দুর বাড়ি

Published by: Soumya Mukherjee |    Posted: November 2, 2020 4:56 pm|    Updated: November 2, 2020 5:02 pm

Bangla news: Hindu homes vandalized in Bangladesh over rumours of alleged Facebook post slandering Islam । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর বক্তব্যকে সমর্থন করে সোশ্যাল মিডিয়াতে মন্তব্য করেছিলেন বাংলাদেশ (Bangladesh) -এর কুমিল্লা জেলার দুই ব্যক্তি। এর জেরে ওই দুই ব্যক্তির বাড়ি-সহ হিন্দু সম্প্রদায়ের মানুষের বেশ কয়েকটি বাড়ি ভাঙচুর করল একদল উত্তেজিত জনতা। ঘটনাটি ঘটেছে কুমিল্লা জেলার পূর্ব ধউর এলাকার মুরাদ নগরের কুরবানপুর ও আন্দিকূট গ্রামে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দু’দিন কুরবানপুর গ্রামের বাসিন্দা ও পেশায় একটি কিন্ডারগার্ডেন স্কুলের প্রধান শিক্ষক শংকর দেবনাথ ও আন্দিকূট গ্রামের বাসিন্দা অনীক ভৌমিক নামে দুই ব্যক্তি সোশ্যাল মিডিয়াতে একটি পোস্ট করেন। তাতে ফ্রান্সে দেখানো হওয়া হজরত মহম্মদের ব্যঙ্গচিত্রের সমর্থনে মন্তব্য করা হয়েছিল বলে অভিযোগ। বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হতেই উত্তেজনার পারদ বাড়তে শুরু করে। শনিবার রাতে এই ঘটনার প্রতিবাদ জানিয়ে কুরবানপুরে একটি বিক্ষোভ মিছিলও বের করে উত্তেজিত জনতা। তারপরই মোবাইল ফোন ট্র্যাক করে ওই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে পুলিশ।

[আরও পড়ুন: পরীক্ষা বাতিল, কীভাবে পাশ করবে বাংলাদেশের পড়ুয়ারা? ঘোষিত মূল্যায়ণ পদ্ধতি]

কিন্তু, তাতেও উত্তেজনা কমেনি। বরং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ইসলাম (Islam) ধর্মকে অবমাননা করা হচ্ছে এই অভিযোগ তুলে রবিবার শংকর ও অনীকের পাশাপাশি হিন্দু সম্প্রদায়ের আরও অনেক মানুষের বাড়িতে আগুন লাগিয়ে দেওয়া হয়। ভাঙচুর করা হয়। খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে যান জেলাশাসক ও পুলিশ সুপার-সহ উচ্চপদস্থ প্রশাসনিক আধিকারিকরা। ভাঙচুর ও আগুন লাগানোর ঘটনার তীব্র নিন্দা করে দোষীদের উপযুক্ত শাস্তি দেওয়ার আশ্বাস দিয়েছেন তাঁরা। পাশাপাশি শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য কোরবানপুর ও আন্দিকূট গ্রামে প্রচুর পুলিশও মোতায়েন করা হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, ফ্রান্সের প্রেসিডেন্টের বিতর্কিত মন্তব্যের পরেই মুসলিম বিশ্বের বিভিন্ন দেশগুলির রাষ্ট্রপ্রধানরা সরব হয়ে উঠেছেন। বিভিন্ন জায়গায় ফ্রান্স বিরোধী বিক্ষোভও হচ্ছে। বাংলাদেশেও এর আঁচ ছড়িয়ে পড়েছে। গত কয়েকদিন ধরে বাংলাদেশের বিভিন্ন জায়গায় তুমুল বিক্ষোভ দেখিয়েছেন প্রচুর মানুষ। এর মধ্যেই এই ঘটনা উত্তেজনা আরও বাড়িয়েছে।

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা, স্বাস্থ্যপরীক্ষা, কোয়ারেন্টাইন নিয়ম বদল বাংলাদেশে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে