BREAKING NEWS

৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ISIS জঙ্গি শামিমাকে নাগরিকত্ব দেওয়া হবে না, ফের জানালেন বাংলাদেশের বিদেশমন্ত্রী

Published by: Soumya Mukherjee |    Posted: February 16, 2020 5:14 pm|    Updated: February 16, 2020 5:14 pm

Isis bride will not be allowed in Bangladesh, said foreign minister

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: ISIS জঙ্গি শামিমা বেগমকে বাংলাদেশ গ্রহণ করবে না বলে ফের জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। শামিমার সঙ্গে বাংলাদেশের কোনও সম্পর্ক নেই বলেও উল্লেখ করেন তিনি।

A-K-Abdul-monmen

শনিবার সন্ধেয় সিলেট জেলার মানিকপীর টিলা এলাকার একটি কমিউনিটি সেন্টারে মোয়াজ্জেম ফাতেমা ট্রাস্টের বৃত্তি প্রদান অনুষ্ঠান ছিল। সেখানে হাজির হয়েছিলেন বিদেশমন্ত্রী। এইসময়ে তাঁকে শামিমার নাগরিকত্বের প্রসঙ্গে জিজ্ঞাসা করেন সাংবাদিকরা। এর উত্তরে আবদুল মোমেন বলেন, শামিমার সঙ্গে বাংলাদেশের কোনও সম্পর্ক নেই। তাকে নিয়ে মাথা ব্যথা ব্রিটিশ সরকারের, বাংলাদেশের নয়। কারণ তার বাবা এবং মাও ব্রিটিশ নাগরিক। সে কখনই এদেশে আসেনি। তার শুধু শামিমা নয় জঙ্গি কার্যকলাপের সঙ্গে যুক্ত কাউকেই এদেশে ঢুকতে দেওয়া হবে না।

[আরও পড়ুন: লুঙ্গি ফুলিয়ে সমুদ্রে ভেসে ৬ দিন, নজির গড়ল ইমরান খান ]

 

এর পাশাপাশি চিনে থাকা অবশিষ্ট বাংলাদেশি পড়ুয়াদের পর্যায়ক্রমে দেশে আনার ব্যবস্থা করা হবে বলেও জানান তিনি। এর পাশাপাশি আর ভাসানচরের পরিবেশ অনেক সুন্দর, সেখানে রোহিঙ্গাদের না পাঠিয়ে বিকল্প কিছু ভাবা উচিত বলেও উল্লেখ করেন।

[আরও পড়ুন: বাংলাদেশে অবৈধভাবে রয়েছে অনেক ভারতীয়! বিতর্কিত অভিযোগ বিএনপি ঘনিষ্ঠ অধ্যাপকের ]

 

২০১৫ সালে সিরিয়ায় গিয়ে ISIS-এ যোগ দেওয়ার পর শামিমার নাগরিকত্ব বাতিল করে ব্রিটিশ সরকার। এর বিরুদ্ধে চ্যালেঞ্জ করলে সম্প্রতি ব্রিটেনের আদালত তার নাগরিকত্ব বাতিলের পক্ষে রায় দেয় এবং বাংলাদেশের নাগরিকত্ব চাওয়ার পরামর্শ দেয়। এরপর শামিমার বাবা এই আবেদন করবেন বলে জানা যায়। কিন্তু, তার আগেই শামিমাকে বাংলাদেশে ঢুকতে দেওয়া হবে না বলে জানিয়ে দিলেন বিদেশমন্ত্রী আবদুল মোমেন।

এর আগে ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়, শামিমা বেগম বাংলাদেশের নাগরিক নয়। তাই তাকে কোনওভাবেই বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া হবে না। বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছিলেন, ‘শামিমা বেগম যদি বাংলাদেশে হাজির হয়, তাহলে তার মৃত্যুদণ্ড হবে।’

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে