BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আইনি নোটিস পেয়েই রবীন্দ্রনাথকে নিয়ে করা সব বিতর্কিত ফেসবুক পোস্ট মুছলেন নোবেল

Published by: Tiyasha Sarkar |    Posted: August 16, 2022 1:17 pm|    Updated: August 16, 2022 1:17 pm

Mainul Ahsan Nobel deleted his facebook post on Rabindranath Tegore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবীন্দ্রনাথ ঠাকুরকে (Rabindranath Tagore) নিয়ে একের পর এক আপত্তিকর পোস্ট করে বিতর্কে জড়িয়েছিলেন বাংলাদেশের সংগীতশিল্পী মইনুল আহসান নোবেল। সেই ঘটনায় আইন জটিলতার সম্মুখীন হতে হয়েছিল তাঁকে। চাপের মুখে ফেসবুক (Facebook) থেকে রবীন্দ্রনাথ সম্পর্কিত পোস্ট মুছলেন বিতর্কিত শিল্পী। যদিও এ বিষয়ে কোনও মন্তব্য করেননি তিনি।

বরাবরই বিতর্কে থাকতে ভালবাসেন বাংলাদেশের সংগীত শিল্পী মইনুল আহসান নোবেল। সম্প্রতি ফেসবুকে তিনি লিখেছিলেন, “রবীন্দ্রনাথ এদেশের কবিদের মূল্যায়ন করে যাই নাই তারে নিয়ে যে এদেশে চর্চা হয় এটাই রবীন্দ্রনাথের জন্য বেশি। তাছাড়া বাংলাদেশের সাহিত্যে যেহেতু রবীন্দ্রনাথের অবদান নিতান্তই কম, নেই বললেই চলে, সেক্ষেত্রে তার গান এদেশের কেউ যদি প্যারোডি আকারে গায় সেটা রবীন্দ্রনাথের জন্যই মঙ্গলজনক।” তা নিয়ে তীব্র বিতর্ক তৈরি হয়। তারপর আরও একটি পোস্ট করেছিলেন নোবেল। সেখানে লিখেছিলেন, “রবীন্দ্রনাথ ঠাকুর এবং তাঁর রাবীন্দ্রিক সাহিত্যচর্চা অবিলম্বে বাংলাদেশ থেকে বয়কট করা হউক। আমাদের জাতীয় কবি নজরুল! বিদ্রোহী কবি; যখন আমাদের অধিকার আদায়ে সক্রিয় ছিলেন। রোজ রোজ ব্রিটিশদের কাছে কারাবন্দি হতেন। কনডেম সেলে টর্চারের শিকার হচ্ছিলেন। তখন ব্রিটিশদের চাটুকারিতা করে সো-কল্ড বিশ্বকবি বিন্দাস আমাদের বাপ-দাদার রক্ত চুষে খাচ্ছিল।”

Mainul Ahsan Noble injured in road accident

এই ঘটনার জেরে আইনি জটে জড়িয়ে পড়েন নোবেল। চট্টগ্রামের এক আইনজীবী নোবেলকে আইনি নোটিস পাঠান। সেখানে বলা হয়, “১০ ও ১১ আগস্ট নোবেল ম্যান পেজ থেকে রবীন্দ্রনাথ সম্পর্কিত দুটি পোস্টে বিদ্বেষমূলক মন্তব্য করা হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে বিদ্বেষমূলক পোস্টগুলো ডিলিট করতে হবে। ভুল স্বীকার করে ক্ষমা চাইতে হবে নোবেলকে। অন্যথায় তাঁর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হবে বলে জানিয়েছেন আইনজীবী।” এরপরই নিজের ফেসবুক পেজ অর্থাৎ ‘নোবেলম্যান’ থেকে পোস্টগুলি মুছে ফেলেছেন নোবেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে