BREAKING NEWS

২৬  শ্রাবণ  ১৪২৯  রবিবার ১৪ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পদ্মা সেতুর টোল প্লাজায় গ্রেপ্তার প্রত্নসামগ্রী পাচারকারী, প্রকাশ্যে কলকাতা যোগ

Published by: Monishankar Choudhury |    Posted: June 30, 2022 11:00 am|    Updated: June 30, 2022 11:02 am

Man held with ancient artifacts near Padma Setu toll plaza | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: পদ্মা সেতুর টোল প্লাজায় গ্রেপ্তার প্রত্নসামগ্রী পাচারকারী। সেতুর জাজিরা প্রান্তের নাওডোবা টোল প্লাজার সামনে থেকে প্রাচীন মূর্তি-সহ কলকাতা থেকে আসা জসিমউদ্দিন (৫৫) নামের এক বাসযাত্রীকে আটক করেছে পুলিশ। তার কাছে বেশ কিছু প্রত্নসামগ্রী পাওয়া গিয়েছে বলে খবর।

পুলিশ সূত্রে খবর, গতকাল অর্থাৎ বুধবার রাতে কলকাতা থেকে আসা গ্রিন লাইন পরিবহণের একটি বাস থেকে জসিমউদ্দিনকে গ্রেপ্তার করে পদ্মা সেতু (Padma Setu) দক্ষিণ থানার টহলরত পুলিশদল। ধৃতের বাড়ি ভোলার চরফ্যাশনে। ওই প্রাচীন মূর্তি নিয়ে সে কলকাতা থেকে ঢাকা যাচ্ছিল। স্থানীয় সংবাদমাধ্যমে শরীয়তপুরের পুলিশ সুপার এস এম আশরাফুজ্জামান বলেন, ওই পাচারকারীর উপর গোড়া থেকেই নজর ছিল। গোপন সংবাদের ভিত্তিতে কলকাতা থেকে আসা বাসটিতে অভিযান চালানো হয়। ধৃত জসিমউদ্দিনের কাছ থেকে প্রায় একশো বছরের পুরোনো অনেক মূল্যবান তিনটি সিংহের মূর্তি, কারুকাজ করা একটি কলস, বিভিন্ন ধরনের পুরাকীর্তি ও দুটি ভিডিও ক্যামেরা উদ্ধার করা হয়েছে। এসব মূল্যবান পুরাকীর্তি পাচারের অভিযোগে তাকে আটক করা হয়েছে।

[আরও পড়ুন: বাংলাদেশে পরিবহণ বিপ্লব! এক বছরের মধ্যেই পদ্মা সেতুতে চলবে ট্রেন]

পদ্মা সেতু দক্ষিণ থানার ভারপ্রাপ্ত আধিকারিক শেখ মহম্মদ মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, জসিমউদ্দিন বাংলাদেশের নাগরিক। তার পাসপোর্ট ও ভিসায় ঠিকানা রয়েছে ভোলার চরফ্যাশন এলাকার। অবৈধভাবে প্রাচীন স্থাপত্য ও মূর্তি পাচারের অভিযোগে ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা করা হবে। বিষয়টির তদন্ত শুরু করেছে পুলিশ।

এদিকে, ধৃত মূর্তি পাচারকারী জসিমউদ্দিনের কলকাতা যোগ নিয়ে প্রশ্ন উঠছে। তদন্তকারীরা মনে করছেন বাংলাদেশ ও কলকাতায় একটি আন্তর্জাতিক মূর্তি পাচারচক্র কাজ করছে। ভারত ও বাংলাদেশ থেকে কোটি কোটি টাকা দামের বহু প্রাচীন সামগ্রী তারা বিদেশে পাচার করেছে। জসিমউদ্দিনও সেই চক্রের অংশ হতে পারে। কলকাতায় চক্রের আরও সদস্যরা বহুমূল্য মূর্তি ও প্রত্নসামগ্রী জমা করে বাংলাদেশে পাচার করছে।

[আরও পড়ুন: প্রদীপের নিচে অন্ধকার! পদ্মা সেতুর সাফল্যের ‘ধাক্কায়’ রুটিরুজির দুশ্চিন্তায় ব্যবসায়ী ও হকাররা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে