BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনায় বিপর্যস্ত বাংলাদেশের স্বাস্থ্য পরিষেবা, আক্রান্ত প্রায় ১ হাজার স্বাস্থ্যকর্মী

Published by: Monishankar Choudhury |    Posted: May 1, 2020 11:43 am|    Updated: May 1, 2020 11:43 am

Near 1000 health workers in Bangladesh infected with coronavirus

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাসের হামলায় বিপর্যস্ত বাংলাদেশ। লাফিয়ে বাড়ছে সংক্রমণের ঘটনা। ফলে প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে দেশটির স্বাস্থ্য পরিষেবার উপর। বিপদ আরও বাড়িয়ে এপর্যন্ত প্রায়  ১ হাজার স্বাস্থ্যকর্মীর শরীরের থাবা বসিয়েছে কোভিড-১৯। 

[আরও পড়ুন: করোনা মোকাবিলায় কৃতিত্ব, ফোর্বসের সফল নেত্রীদের তালিকায় হাসিনা]    

উদ্বেগ বাড়িয়ে চিকিৎসকদের পাশাপাশি সেবিকা, পুলিশ ও সংবাদকর্মীরাও ব্যাপকহারে করোনা ভাইরাসে আক্রান্ত হচ্ছেন। এমন অবস্থায় পরিষেবা বজায় রাখা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে সংশ্লিষ্টমহল। দেশে এ পর্যন্ত ৯৮১ জন স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে চিকিৎসক ৩৯২ জন, নার্স ১৯১ জন এবং টেকনোলজিস্ট-সহ অন্যান্য স্বাস্থ্যকর্মী ৩৯৮ জন। এর মধ্যে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের মৃত্যু হয়েছে। চিকিৎসক-স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্তের সংখ্যা দেশে মোট করোনায় আক্রান্তের প্রায় ১২ শতাংশ। বাংলাদেশ মেডিক্যাল  অ্যাসোসিয়েশন এ তথ্য জানিয়েছে। সংগঠনটি মনে করে পর্যাপ্ত পরিমাণে PPE না থাকায় সংক্রমণ ছড়াচ্ছে স্বাস্থ্যকর্মীদের মধ্যে। একই সঙ্গে রোগীরা ডাক্তারদের কাছে তথ্য গোপন করছেন। এক সঙ্গে ডাক্তার/ নার্সদের ডিউটি দেওয়াও উচিত হয়নি।  হাসপাতালগুলিতে ফ্লু কর্নার থাকা দরকার ছিল। এছাড়া বেসরকারি হাসপাতালগুলিকে অন্তর্ভুক্ত না করায় সমস্যা বেড়েছে।

এদিকে, বাংলাদেশে পুলিশ বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা পাঁচশো ছাড়িয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত গোটা দেশে ৫৩৭ জন পুলিশকর্মী আক্রান্ত হয়েছেন। এরমধ্যে তিন পুলিশ সদস্য প্রাণ হারিয়েছেন। পুলিশের মোট আক্রান্তদের মধ্যে ৫২১ জন পুরুষ ও ১৬ জন নারী। পাশাপাশি, বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাব-এর নারায়ণগঞ্জে কর্মরত ৩৯ সদস্য করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ১৭ জনকে হাসপাতালে ভরতি করা হয়েছে। বাকিরা আইসোলেশনে রয়েছেন। বাইরে কাজ করতে গিয়েই তাঁরা আক্রান্ত হয়েছেন বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে এখন পর্যন্ত ৩৯ জন সংবাদকর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। সব মিলিয়ে বাংলাদেশে দ্রুত শিকড় মজবুত করছে কোভিড-১৯। 

[আরও পড়ুন: প্রবাসে মৃত্যুর সংখ্যা বেশি, চিন্তায় ঘুম উড়েছে বাংলাদেশের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে