২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

বাংলাদেশে মিলেছে করোনার নতুন স্ট্রেন, ফের বাড়ছে আতঙ্ক

Published by: Monishankar Choudhury |    Posted: March 11, 2021 12:19 pm|    Updated: March 11, 2021 12:19 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: করোনা মহামারী মোকাবিলায় তৎপর বাংলাদেশ। হাসিনা প্রশাসনের চেষ্টায় কিছুটা বাগে এসেছে মারণ রোগটি। কিন্তু এবার দেশে আতঙ্ক ছড়াচ্ছে করনার নতুন স্ট্রেন। বাংলাদেশে ছ’জনের শরীরে পাওয়া গিয়েছে ব্রিটেনে সনাক্ত হওয়া করোনার নতুন স্ট্রেন ‘এন৫০১ওয়াই’।

[আরও পড়ুন: ধানখেতে ফুটে উঠল বঙ্গবন্ধু মুজিবের প্রতিকৃতি! নয়া নজির বাংলাদেশে]

বুধবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রধান বৈজ্ঞানিক এ এস এম আলমগির ব্রিটেনে শনাক্ত হওয়া নয়া স্ট্রেনের কথা জানিয়েছেন। তিনি বলেন, “এখনও পর্যন্ত বাংলাদেশে ৬ জনের মধ্যে ব্রিটেনের করোনার নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। তবে নতুন ধরনের ওপর ভ্যাকসিন ঠিকভাবে কাজ করছে। এদিকে, বুধবার বিকেলে করোনা টিকার প্রথম ডোজ নেন রাষ্ট্রপতি মহম্মদ আবদুল হামিদ ও তাঁর স্ত্রী। স্বাস্থ্যদপ্তরের মহাপরিচালক ডা. এ বি এম খুরশীদ আলম সংবাদমাধ্যমে জানান, এই ভাইরাসের নয়া স্ট্রেন দেশে কতটা ছড়িয়েছে তা বিস্তারিতভাবে জানতে কন্ট্যাক্ট ট্রেসিং চলছে। ব্রিটেন থেকে যাঁরা দেশে ফিরছেন তাদের কোয়ারেন্টাইনে রাখার বিষয়ে জোর দিয়েছেন স্বাস্থ্যদপ্তরের মহাপরিচালক। মানুষকে সতর্ক করে তিনি বলেন, “নিয়ম না মানলে এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ করা কঠিন হবে।”

স্বাস্থ্যদপ্তর সূত্রে জানা গিয়েছে, আক্রান্ত ব্যক্তিরা ব্রিটেন থেকে দেশে ফিরেছিলেন। ঢাকা ও সিলেটে এই ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। বিজ্ঞানীদের মতে, যুক্তরাজ্যে পাওয়া করোনা ভাইরাসের এই নতুন স্ট্রেন আরও বেশি সংক্রামক। আইইডিসিআরের উপদেষ্টা মোশতাক হোসেন বলেন, “এই নতুন স্ট্রেনের কারণে শনাক্তের হার বাড়ছে কি না, তা এখনই বলা কঠিন হবে। এর জন্য জিনোম সিকোয়েন্সিং করতে হবে। ব্যয়বহুল হলেও ভাইরাসটির রূপ পরিবর্তন হচ্ছে কি-না, তা জানতে সরকারের নিয়মিতভাবে জিনোম সিকোয়েন্সিং করা উচিত।”

[আরও পড়ুন: নতুন রুটে ঢাকা-NJP যাতায়াতের খরচ কত? রেলপথের ভাড়া স্থির করল বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement