৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

নতুন রুটে ঢাকা-NJP যাতায়াতের খরচ কত? রেলপথের ভাড়া স্থির করল বাংলাদেশ

Published by: Sucheta Sengupta |    Posted: March 8, 2021 1:56 pm|    Updated: March 8, 2021 1:56 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: যোগাযোগের ক্ষেত্রে ভারত ও বাংলাদেশ দিনদিন ঘনিষ্ঠ হচ্ছে। প্রথমে কলকাতা-ঢাকা যাত্রীবাহী বাস, এরপর পর্যায়ক্রমে কলকাতা-ঢাকা-গুয়াহাটি বাস, কলকাতা-ঢাকা-আগরতলা বাস, কলকাতা-ঢাকা, কলকাতা-খুলনা রেল চালু হয়েছে। আগামী ২৬ মার্চ, বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে দিবসে ঢাকা (Dhaka) থেকে চিলাহাটি, হলদিবাড়ি দিয়ে ভারতের নিউ জলপাইগুড়ি (NJP) পর্যন্ত ট্রেনপথ চালু হতে চলেছে। জানিয়েছেন বাংলাদেশের রেলমন্ত্রী মহম্মদ নূরুল ইসলাম সুজন। তিনি জানিয়েছেন, বাংলাদেশের (Bangladesh) স্বাধীনতা দিবসের দিনেই দুই দেশের প্রধানমন্ত্রী ঢাকা থেকে আনুষ্ঠানিকভাবে এই নতুন রুটে রেল যোগাযোগের উদ্বোধন করবেন। ধার্য করা হয়েছে ভাড়াও।

জানা গিয়েছে, ঢাকা থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২২০০ টাকা। তার সঙ্গে যোগ হবে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স। এছাড়া উত্তরাঞ্চলের মানুষেরা চিলাহাটি স্টেশন থেকেও যাতায়াত করতে পারবেন। তাদের জন্য কয়েকটি বগি নির্ধারিত থাকবে। যেটি কেবল নিউ জলপাইগুড়ি থেকে চিলাহাটি পর্যন্ত যাতায়াত করবে। তাদের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৭০০ টাকা। এর সাথে ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স যোগ হবে। এখন অপেক্ষা ২৬ মার্চ হলদিবাড়ি-চিলাহাটি রেলপথ চালু হওয়ার। বেশ কয়েকদিন আগে ভাড়াও ঠিক হয়ে যাওয়ায় যাত্রীদের সিদ্ধান্ত নিতে সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: মোবাইল ইন্টারনেট গতির নিরিখে সোমালিয়ার থেকেও পিছিয়ে বাংলাদেশ]

রবিবার দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে রেলভাড়া সংক্রান্ত তথ্য জানিয়েছেন মন্ত্রী। তিনি আরও বলেন, রেল যোগাযোগ ব্যবস্থা এগিয়ে নিয়ে যেতে আমরা কাজ করে যাচ্ছি। আগামী এক বছরের মধ্যে পঞ্চগড় থেকে কক্সবাজার ও মোংলা পর্যন্ত রেল যোগাযোগ চালু হবে। আরও ৫০টি স্টেশন আধুনিকীকরণ কাজ শুরু হবে। মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এবার ১০০টি রেল স্টেশনকে সজ্জিত করা হবে। রেলের কর্মকর্তা কর্মচারীদের অন্যের সমালোচনা করতে নিষেধ করে নিজেদের সমালোচনা করে ভাল ভাল কাজ করার পরামর্শ দেওয়া হয়েছে। মন্ত্রী বলেন, ”বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণেই ছিল স্বাধীনতার ঘোষণা। কেবল ৯ মাস স্বাধীনতা সংগ্রাম হয়নি। স্বাধীনতা সংগ্রামের শুরু হয়েছে অনেক আগে থেকেই। ৯ মাস ছিল পাকিস্তানি হানাদার মুক্ত করার লড়াই। এখন অনেক রাজাকারকে মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভূক্ত হয়েছে। কেউ কেউ কমান্ডারও বনে গেছে। তারা মুক্তিযোদ্ধা সেজে দেশের ক্ষতি করছে।”

[আরও পড়ুন: ইতিহাস গড়ে বাংলাদেশের প্রথম রূপান্তরকামী সংবাদ পাঠিকা তানসুভা আনন শিশির]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement