৩ বৈশাখ  ১৪২৮  শনিবার ১৭ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

ইতিহাস গড়ে বাংলাদেশের প্রথম রূপান্তরকামী সংবাদ পাঠিকা তানসুভা আনন শিশির

Published by: Biswadip Dey |    Posted: March 6, 2021 4:47 pm|    Updated: March 6, 2021 4:47 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: প্রথমবারের জন্য বাংলাদেশের (Bangladesh) বেসরকারি সংবাদমাধ্যমে নিয়োগ করা হল এক রূপান্তরকামী (Trangender) সংবাদ পাঠিকাকে (News anchor)। আগামী সোমবার থেকে ওই টিভি চ্যানেলের হয়ে খবর পড়তে দেখা যাবে তানসুভা আনন শিশিরকে। দেশের স্বাধীনতার ৫০ বছরে আন্তর্জাতিক নারী দিবসে তানসুভাকে নিয়োগের সিদ্ধান্তের পাশাপাশি আরেক রূপান্তরকামী নুসরত মৌকেও একটি নাটকে অভিনয় করতে দেখা যাবে ওই চ্যানেলেই। সোমবার সন্ধেয় তিনি মুখ দেখাবেন ‘চাপাবাজ’ নামের ওই নাটকে।

মডেল হিসেবে কেরিয়ার শুরু করেছিলেন তানসুভা। পরে অভিনয় জগতেও পা রাখেন তিনি। এই বছরেই দু’টি ছবিতে সই করেছেন অভিনেত্রী। এবার টিভি চ্যানেলে খবর পড়ার সুযোগ পেলেন তিনি। জানা যাচ্ছে, একটি নাটকে তাঁর উচ্চারণ দেখেই মুগ্ধ হয় চ্যানেল কর্তৃপক্ষ। এরপরই তাঁকে অফার দেওয়া হয় সংবাদ পাঠিকা হিসেবে যোগ দেওয়ার জন্য।

[আরও পড়ুন: করোনা সংকটে পাশে দাঁড়িয়েছে ভারত, জয়শংকরের কাছে কৃতজ্ঞতা প্রকাশ হাসিনার]

এমন সুযোগ পেয়ে খুশি তানসুভা। তিনি জানিয়েছেন, ”আমাকে দেখে অন্য বোনরাও উৎসাহিত হবেন। রূপান্তরকামী নারীদের মানুষের মনে যে ধারণা বদ্ধমূল, তারও পরিবর্তন হবে। একথা ভাবতে আমার ভাল লাগছে। এখনও শিক্ষিত সমাজ ট্রান্সডেন্ডার বোঝে না। আমরা এই ধরনের কাজে যুক্ত হলে মানুষ আমাদের অস্তিত্ব সম্পর্কে জানতে পারবেন। এটা ভেবে আমি আনন্দিত।” ছোটবেলা থেকেই প্রতিকূল পরিস্থিতির মুখে পড়তে হয়েছে বারবার। তবু ট্রোলিং আর অপমানের মুখেও হার মানেননি তিনি। চালিয়ে গিয়েছেন লড়াই। জীবনের প্রথম সাফল্য ছিল প্রথম রূপান্তরকামী হিসেবে ব্রাক জেমস পি গ্রান্ট স্কুল অব পাবলিক হেলথ থেকে বৃত্তি পাওয়া। পরে ডব্লিউএইচও থেকে টিডিআর ইন্টারন্যাশনাল স্কলারশিপও পান তিনি। ক্রমে খুঁজে পেয়েছেন পায়ের তলার জমি। এবার দেশের প্রথম রূপান্তরকামী সংবাদ পাঠিকা হয়ে জড়িয়ে পড়লেন ইতিহাসের সঙ্গে।

[আরও পড়ুন: ফের সমুদ্রের মাঝে বিচ্ছিন্ন দ্বীপে রোহিঙ্গা শরণার্থীদের পাঠাল বাংলাদেশ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement