BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৮ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

ঢাকা শহরে সম্পূর্ণ লকডাউন চেয়ে হাই কোর্টের দ্বারস্থ আইনজীবী

Published by: Soumya Mukherjee |    Posted: June 11, 2020 2:54 pm|    Updated: June 11, 2020 4:25 pm

An Images

ঢাকা শহরের রাস্তায় মানুষের ভিড

সুকুমার সরকার, ঢাকা: করোনা ভাইরাস থেকে মুক্তি পেতে বাংলাদেশের রাজধানী ঢাকায় সম্পূর্ণ লকডাউন চেয়ে হাই কোর্টের দ্বারস্থ হলেন এক আইনজীবী। এছাড়া চিকিৎসার জন্য পর্যাপ্ত হাইফ্রোনেজাল অক্সিজেন ক্যানুলা সংগ্রহের নির্দেশ চেয়েও দায়ের করা জনস্বার্থ মামলায় আবেদন জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ঢাকা হাই কোর্টের ভারচুয়াল আদালতে এই জনস্বার্থ মামলা করেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের এক আইনজীবী মনজিল মোরসেদ। করোনা ভাইরাসের ব্যাপক সংক্রমণে ঢাকা শহরে হাজার হাজার রোগী শনাক্ত হচ্ছেন। ইতিমধ্যে এক হাজারের বেশি মানুষ মারাও গিয়েছেন।

[আরও পড়ুন: বাড়ছে সংক্রমণ, বাংলাদেশে মৃত্যু ছাড়াল হাজারের গণ্ডি]

একথা উল্লেখ করে মনজিল মোরসেদ বলেন, ঢাকা শহরে এখন ভাইরাসটি যেভাবে ছড়িয়েছে। আর এর ফলে যে আতঙ্কজনক অবস্থা তৈরি হয়েছে, তা নিয়ন্ত্রণ করতে বিশেষজ্ঞদের মতামত মেনে সিদ্ধান্ত নেওয়া উচিত। মারণ ভাইরাসের ফলে হওয়া মৃত্যু ঠেকাতে ঢাকা শহরে লকডাউনের নির্দেশ দিয়েছেন বিশেষজ্ঞ কমিটি। কিন্তু, সেই নির্দেশ অমান্য করায় মানুষের মৃত্যুর ঝুঁকি বাড়ছে। কাজেই তাঁদের জীবন রক্ষার জন্য লকডাউনের সিদ্ধান্ত নিতে হবে।

বিশেষজ্ঞদের মতামতই রাষ্ট্র পরিচালনার মূল ভিত্তি হওয়া উচিত বলে মন্তব্য করেন এই আইনজীবী। আদালতে তাঁর রিট পিটিশনার হলেন অ্যাডভোকেট মাহবুবুল ইসলাম। আর বিবাদীরা হলেন ক্যাবিনেট, স্বাস্থ্য, অর্থ ও প্রধানমন্ত্রীর সচিবলায়ের সচিব, ডিজি হেলথ, স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব, অতিরিক্ত সচিব (প্রশাসন), পুলিশ কমিশনার, র‌্যাবের ডিজি ও ঢাকার দুটি সিটি কর্পোরেশনের মেয়র।

[আরও পড়ুন: বাড়ছে সংক্রমণ, করোনা রুখতে বাংলাদেশে হাজির চিনের ১০ সদস্যের চিকিৎসকদের দল]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement