BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আমেরিকার মেরিল্যান্ডে ‘বাংলাদেশ হাউস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Published by: Monishankar Choudhury |    Posted: September 30, 2021 1:19 pm|    Updated: September 30, 2021 1:19 pm

PM Sheikh Hasina inaugurates Bangladesh House in Maryland | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: আমেরিকার মেরিল্যান্ডে বাংলাদেশ হাউস উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। বাড়িটির প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণ করেন তিনি।

[আরও পড়ুন: ফের বাংলাদেশের মাদ্রাসায় ধর্ষণের অভিযোগ, লালসার শিকার প্রথম শ্রেণির ছাত্রী]

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, স্থানীয় সময় বুধবার বিকেল সাড়ে চারটায় আমেরিকার মেরিল্যান্ডে নবনির্মিত বাংলাদেশ হাউসের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ দূতাবাস ও আমেরিকায় নিযুক্ত বাংলাদেশি কূটনীতিক-সহ তাঁদের পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন তিনি। রাষ্ট্রসংঘের সাধারণ সভার ৭৬তম অধিবেশনে যোগ দিতে ১৯ সেপ্টেম্বর ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে দুদিনের সফর শেষে নিউ ইয়র্কে পৌঁছন প্রধানমন্ত্রী। সাধারণ সভার অধিবেশন-সহ বেশ কয়েকটি উচ্চপর্যায়ের আলোচনায় অংশ নেন তিনি। এছাড়া বিভিন্ন রাষ্ট্রপ্রধান ও সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে অংশগ্রহণ করেন হাসিনা। প্রধানমন্ত্রী তাঁর সফর শেষে ২৫ সেপ্টেম্বর নিউ ইয়র্ক থেকে ওয়াশিংটনে পৌঁছন। পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী তাঁর ১ অক্টোবর রাতে হেলসিঙ্কি হয়ে দেশে ফেরার কথা রয়েছে।

কূটনৈতিক ও বাণিজ্যিক ক্ষেত্রে হাসিনার এবারের আমেরিকা সফর অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের অর্থনীতি মজবুত করতে নিউ ইয়র্কে শিল্পপতিদের সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্যপ্রযুক্তি, নবায়নযোগ্য জ্বালানি, পর্যটন তথা কৃষি প্রক্রিয়াকরণ-সহ বেশ কয়েকটি ক্ষেত্রে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান তিনি।

উল্লেখ্য, করোনা মহামারী ও রোহিঙ্গা সমস্যার জেরে বেশ চাপ তৈরি হয়েছ এ বাংলাদেশের (Bangladesh) প্রথনীতির উপর। তাই বিদেশি বিনোযোগের মাধ্যমে দেশের অর্থনীতিকে আরও মজবুত করে তুলতে চাইছেন প্রধানমন্ত্রী। তাই শিল্পপতিদের শেখ হাসিনা বার্তা দিয়েছেন যে বাংলাদেশ সমৃদ্ধির পথে অনেক দূর এগিয়ে গিয়েছে। বর্তমানে বিশ্ব দরবারে আর্থসামাজিক উন্নয়নের রোল মডেল হিসেবে স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। গোটা দুনিয়া আজ বাংলাদেশের শক্তিশালী টেকসই অর্থনীতিকে স্বীকৃতি দিয়েছে। কোভিড-১৯ মহামারীতেও বাংলাদেশের অর্থনীতি টিকে আছে।

[আরও পড়ুন: বাংলাদেশের উন্নয়নে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসায় পঞ্চমুখ রাষ্ট্রসংঘের মহাসচিব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement