Advertisement
Advertisement
Bangaldesh

বাংলাদেশে প্রকাশিত মাধ্যমিক ও সমমানের ফল, ঘোষণা হাসিনার, সেরা কে?

পাশের হারে সেরা জেলা হয়েছে সাতক্ষীরা। দ্বিতীয় খুলনা ও তৃতীয় অবস্থানে রয়েছে যশোর জেলা। ১০০ ভাগ পরীক্ষার্থী পাশ করেছে ৪২২ টি শিক্ষা প্রতিষ্ঠানে।

Results of Madhyamik and equivalent board exams out in Bangladesh, PM Sheikh Hasina announced
Published by: Sucheta Sengupta
  • Posted:May 12, 2024 4:19 pm
  • Updated:May 12, 2024 4:19 pm

সুকুমার সরকার, ঢাকা: চলতি বছর বাংলাদেশের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হল রবিবার। সমস্ত রেকর্ড ভেঙে দেশের মধ্যে সেরা হয়েছে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড। পাশের হার ৯২.৩৩ শতাংশ। যা দেশের আটটি শিক্ষা বোর্ডের মধ্যে সেরা। গোটা দেশে পাশের হার ৮৩.০৪শতাংশ। রবিবার সকালে ঢাকার গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল তুলে দেওয়া হয়েছে। তিনিই ফল ঘোষণা করেছেন।

রবিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে ফলাফল সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরেন বাংলাদেশের (Bangladesh) শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। দেশের মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে এ বছর মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় অংশ নেয় ২০ লক্ষ ২৪ হাজার ১৯২ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লক্ষ ৬ হাজার ৮৭৯ জন। মাদ্রাসা (Madrasa) শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী ছিল ২ লক্ষ ৪২ হাজার ৩১৪ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষা দেয় ১ লক্ষ ২৬ হাজার ৩৭৩ জন।

Advertisement

[আরও পড়ুন: অস্ত্র মেরুকরণ! বারাকপুরের জনসভা থেকে ৫ ‘গ্যারান্টি’ দিলেন মোদি]

তবে সবচেয়ে ভালো ফলাফল হয়েছে যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ডের। এই বোর্ড থেকে এবছর ২০ হাজার ৭৬১ শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। পাসের হার দাঁড়িয়েছে ৯২ দশমিক ৩৩, যা দেশের আটটি শিক্ষা বোর্ডের মধ্যে সেরা। যশোর বোর্ডে এবারও ছেলেদের তুলনায় মেয়েরা ভালো ফল করেছে। সেরা জেলা হয়েছে সাতক্ষীরা। পাশের হার (Rate of pass) ও যশোর শিক্ষা বোর্ডের শীর্ষে রয়েছে সাতক্ষীরা জেলা। এই জেলার শিক্ষার্থীদের পাসের হার ৯৬.১২। দ্বিতীয় খুলনা ও তৃতীয় অবস্থানে রয়েছে যশোর জেলা। ১০০ ভাগ পরীক্ষার্থী পাশ করেছে ৪২২ টি শিক্ষা প্রতিষ্ঠানে। এবছর একজনও পাশ করেনি, এমন কোনও শিক্ষা প্রতিষ্ঠান নেই। গত বছরও তিনটি শিক্ষা প্রতিষ্ঠানে পাশের হার শূন্য ছিল।

Advertisement

[আরও পড়ুন: ‘হিংসুটে, কুচুটে’! বারাকপুরে মোদির ‘গ্যারান্টি’র কড়া জবাব মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ