BREAKING NEWS

১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

ওমিক্রনের ধাক্কায় বাংলাদেশে ফের বন্ধ হতে পারে স্কুল-কলেজ? অবস্থান স্পষ্ট করলেন শিক্ষামন্ত্রী

Published by: Sayani Sen |    Posted: December 3, 2021 9:27 am|    Updated: December 3, 2021 9:27 am

School, college may close again in Bangladesh due to omicron । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: ইতিমধ্যেই ভারতে মিলেছে ‘ওমিক্রন’ (Omicron) আক্রান্তের হদিশ। তা নিয়ে উদ্বিগ্ন প্রায় গোটা বিশ্ব। করোনার নয়া স্ট্রেন ভয়াল রূপ ধারণ করলে ফের তার প্রভাব পড়বে শিক্ষাপ্রতিষ্ঠান-সহ সর্বত্র। বন্ধ করে দেওয়া হবে স্কুল-কলেজ, তা নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে অবস্থান স্পষ্ট করলেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী ডা. দীপুমণি।

শিক্ষামন্ত্রী বলেন, “করোনা (Coronavirus) পরিস্থিতিতে শিক্ষার্থীদের জীবন ও স্বাস্থ্যের কথা চিন্তা করে প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হতে পারে। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশে করোনার নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ ছড়িয়ে পড়ায় শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বছরে ক্লাস বাড়ানোর পরিকল্পনা স্থগিত করা হয়েছে। যখন অবস্থা ভালো ছিল, ওমিক্রনের কথা শোনা যায়নি, তখন নতুন বছরে ক্লাসের সংখ্যা বাড়ানোর পরিকল্পনা নেওয়া হয়েছিল। পরিস্থিতির দিকে নজর রাখতে হবে।

[আরও পড়ুন: মাধ্যমিকের টেস্ট নিয়ে নয়া ঘোষণা পর্ষদের, প্রতি বিষয়ে পরীক্ষা হবে ৯০ নম্বরের]

তিনি আরও জানান, গত দেড় বছর এ বিষয়ে কারিগরি পরামর্শ কমিটির মতামত অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, বিজ্ঞানের বাইরে গিয়ে কিছু করার সুযোগ নেই। কাজেই তাদের পরামর্শে এ বিষয়ে ভাবতে হবে। পরিকল্পনা নিতে হবে। কী করা যায়, সে বিষয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে।

করোনার ধাক্কায় প্রায় দেড় বছর বন্ধ ছিল শিক্ষাপ্রতিষ্ঠান। দীর্ঘ প্রায় দেড় বছর পর গত সেপ্টেম্বর থেকে বাংলাদেশের শিক্ষাপ্রতিষ্ঠান খুলেছে। তবে সবদিন সব শ্রেণির ক্লাস হয়নি। সপ্তাহে নির্ধারিত দিনে বিভিন্ন শ্রেণির ক্লাস হয়েছে। ‘ওমিক্রনে’র থাবায় ফের কি বন্ধ হয়ে যাবে স্কুল-কলেজ, আপাতত তা নিয়ে উদ্বিগ্ন পড়ুয়া এবং তাদের অভিভাবকেরা।

[আরও পড়ুন: জন্ম দিলেন কেন? চিকিৎসকের বিরুদ্ধে মামলা লড়ে কোটি টাকা জরিমানা আদায় তরুণীর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে