BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বিজ্ঞাপনেই বিপদ! বাংলাদেশে সম্প্রচার বন্ধ বেশ কয়েকটি বিদেশি চ্যানেলের

Published by: Monishankar Choudhury |    Posted: October 1, 2021 1:44 pm|    Updated: October 1, 2021 1:44 pm

Several foreign TV channels in Bangladesh go off air | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: অনুষ্ঠানে বিজ্ঞাপন প্রচারের জেরে বাংলাদেশে (Bangladesh) বন্ধ বেশ কয়েকটি বিদেশি টেলিভিশন চ্যানেলের সম্প্রচার। সরকারি নির্দেশিকার জেরে এই সিদ্ধান্ত নিয়েছে দেশের অপারেটররা।

[আরও পড়ুন: আমেরিকার মেরিল্যান্ডে ‘বাংলাদেশ হাউস’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা]

জানা গিয়েছে, শুক্রবার থেকেই বিজ্ঞাপন-সহ অনুষ্ঠান প্রচার করে এমন বিদেশি চ্যানেলের সম্প্রচার বাংলাদেশে বন্ধ হয়ে গিয়েছে। সরকারের সিদ্ধান্ত অনুযায়ী, যেসব বিদেশি চ্যানেলে অনুষ্ঠানের মাঝে বিজ্ঞাপন দেখায়, সেগুলি সম্প্রচার করা যাবে না। এদিকে, কেবল অপারেটরদের বক্তব্যও, বিজ্ঞাপন-সহ অনুষ্ঠান প্রচার করে, এমন বিদেশি চ্যানেলগুলি থেকে বিজ্ঞাপনের অংশটুকু কেটে বাদ দিয়ে সম্প্রচার করা সম্ভব নয়। ফলে প্রযুক্তিগত বাধ্যবাধকতার জন্যই তাঁরা চ্যানেলগুলি দেখানোই বাদ দিয়ে দিয়েছেন। ফলে বহু দর্শক এবার বেশ কয়েকটি বিদেশি চ্যানেল দেখতে পাবেন না।

কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) প্রতিষ্ঠাতা তথা সভাপতি এস এম আনোয়ার পারভেজ বলেন, “অনেকে মনে করছেন, কেবল অপারেটররা অন্য কোনও কারণে বিদেশি চ্যানেলগুলির সম্প্রচার বন্ধ রেখেছেন। কিন্তু বিষয়টি তা নয়। আমরা সরকারের নির্দেশ মেনে চলছি। ওই নির্দেশিকা মতে, বিজ্ঞাপন-সহ অনুষ্ঠান প্রচার করে, এমন বিদেশি চ্যানেল বাংলাদেশে দেখানো যাবে না। তাই সেসব চ্যানেল সম্প্রচার করা আমরা আপাতত বন্ধ রেখেছি।” আনোয়ার পারভেজ আরও জানান, সরকার পরবর্তী সময়ে নতুন কোনও নির্দেশ দিলে বা পদক্ষেপ নিলে, তাঁরা সে অনুযায়ী ব্যবস্থা নেবেন।

উল্লেখ্য, বাংলাদেশের কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইনের ১৯(১৩) ধারায় বলা হয়েছে, কেবল টিভি নেটওয়ার্কের মাধ্যমে বিদেশি কোনও চ্যানেলে বিজ্ঞাপন সম্প্রচার করা যাবে না। এই আইনের জেরে ২০১৯ সালে বাংলাদেশে জি নেটওয়ার্কের চ্যানেলগুলি প্রায় ২৪ ঘণ্টা বন্ধ ছিল। সেবার ভিন দেশের টিভি চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন কেন সম্প্রচারিত হচ্ছে? তা জানতে চেয়ে তথ্য মন্ত্রণালয়ের তরফ থেকে নোটিস দেওয়া হয়েছিল। তারপরই ডিস্ট্রিবিউটর সংস্থা জাদু ভিশন লিমিটেডের পক্ষ থেকে বাংলাদেশে ওই চ্যানেলগুলির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়েছিল।

[আরও পড়ুন: ফের বাংলাদেশের মাদ্রাসায় ধর্ষণের অভিযোগ, লালসার শিকার প্রথম শ্রেণির ছাত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement