Advertisement
Advertisement
Mujib Borsho

‘মুজিববর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না’, প্রতিশ্রুতি শেখ হাসিনার

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণের লক্ষ্যেই এই উদ্যোগ বাংলাদেশের প্রধানমন্ত্রীর।

Hasina asked Awami League workers to ensure home for homeless people

ফাইল ফটো

Published by: Soumya Mukherjee
  • Posted:March 8, 2020 1:41 pm
  • Updated:March 8, 2020 1:47 pm

সুকুমার সরকার, ঢাকা: বাংলার মাটিতে কোনও মানুষই ভূমিহীন ও গৃহহীন থাকবে না বলে দৃঢ়তার সঙ্গে ঘোষণা করলেন আওয়ামি লিগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার বিকেলে ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে একটি আলোচনা সভার আয়োজন করেছিল আওয়ামি লিগ(Awami League)। সেখানেই এই মন্তব্য করেন তিনি।

তাঁর সরকারের উদ্দেশ্যের কথা স্পষ্ট করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “মুজিববর্ষের মধ্যেই একটা মানুষও গৃহহীন ও ভূমিহীন থাকবে না। আমরা মুজিববর্ষ উদযাপনে অনেক কর্মসূচির চিন্তা করছি। জাতির পিতা বলেছেন, ‘বাংলাদেশের মানুষ যেন অন্ন, বস্ত্র, বাসস্থান পায়।’ তিনি সংবিধানে মৌলিক চাহিদার কথা উল্লেখ করে গেছেন। তাঁর স্বপ্ন ছিল, বাংলাদেশের একটি মানুষও গৃহহীন থাকবে না। এই জন্য তিনি গুচ্ছগ্রাম প্রকল্প হাতে নিয়েছিলেন। আমরা তাঁর সেই স্বপ্ন সত্যি করব। মুজিববর্ষের মধ্যেই প্রতিটি মানুষের কাছে জমি ও বাড়ি থাকবে।”

Advertisement

[আরও পড়ুন: মুক্তিযুদ্ধে ভারতের অবদানকে গুরুত্বের সঙ্গে স্মরণ, মোদির সফর নিয়ে আশাবাদী ঢাকা ]

 

Advertisement

এরপরই নেতা-কর্মীদের উদ্দেশে বলেন, ‘আপনারা উদ্যোগ নিন, দেখুন কোন এলাকায় কার কার ঘর নেই। তাঁদের ঘর দেওয়ার ব্যবস্থা করুন। আপনাদের মধ্যে যাঁরা সামর্থ্যবান রয়েছেন তাঁরা নিজেরা এটার ব্যবস্থা করবেন। যে সব এলাকায় নিজেরা পারবেন না সেটার তালিকা আপনারা আমাকে দিন। আমি তাঁদের ঘর দেওয়ার ব্যবস্থা করব। সরকার থেকে ব্যবস্থা করা হবে, ট্রাস্ট থেকে করা হবে। যেভাবেই হোক আমি ব্যবস্থা করব। মুজিববর্ষের মধ্যে একটা মানুষও গৃহহীন ও ভূমিহীন থাকবে না। আমি আপনাদের কাছে অনুরোধ করব, আপনারা নিজের এলাকায় গৃহহীনদের খুঁজে বের করে তাঁদের আবাসনের ব্যবস্থা করুন। এটা আপনাদের কাছে আমার দাবি।’

[আরও পড়ুন: বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে ঢাকায় ইন্দিরা গান্ধী ও বাজপেয়ীর নামে রাস্তার প্রস্তাব]

প্রসঙ্গত উল্লেখ্য, আগামী ১৭ মার্চ থেকে সূচনা হচ্ছে মুজিববর্ষের। সেই উপলক্ষে সেজে উঠছে গোটা বাংলাদেশ। সরকারের পাশাপাশি বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থার তরফে সারা বছর ধরে নানা কর্মসূচিরও আয়োজন করা হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ