BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  রবিবার ২২ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে ঢাকায় ইন্দিরা গান্ধী ও বাজপেয়ীর নামে রাস্তার প্রস্তাব

Published by: Sulaya Singha |    Posted: March 7, 2020 8:44 pm|    Updated: March 7, 2020 8:44 pm

Bangladesh to name to 2 roads after Indira Gandhi and Vajpayee's name

সুকুমার সরকার, ঢাকা: মুক্তিযুদ্ধের অসামান্য অবদান ছিল ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী এবং অটল বিহারি বাজপেয়ীর। যে কারণে বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে তাঁদের বিশেষ সম্মান দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। ভারতের দুই প্রধানমন্ত্রীর নামে রাজধানী ঢাকার দুটি সড়কের নামকরণের প্রস্তাব দিয়েছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি।

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত সাংবাদিক সম্মেলনে এই প্রস্তাব দেওয়া হয়। সংগঠনটির সভাপতি শাহরিয়ার কবির সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “কলকাতা ও দিল্লিতে শেখ মুজিবুর রহমানের নামে সড়ক রয়েছে। মুক্তিযুদ্ধে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ও অটল বিহারি বাজপেয়ীর অসামান্য অবদান রয়েছে। তাঁদের সেই মহৎ কাজকে সম্মানিত করতেই উভয়ের নামে ঢাকার দুটি গুরুত্বপূর্ণ রাস্তার নামকরণের দাবি জানাচ্ছি। প্রস্তাব ইতিমধ্যেই ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলামের কাছে লিখিতভাবে পাঠিয়ে দেওয়া হয়েছে।”

[আরও পড়ুন: বিতর্কিত জীবনের করুণ পরিণতি! হাসপাতালের প্রিজন সেলে মৃত ‘ইয়াবা সম্রাট’ আমিন হুদা]

এদিকে ইতিমধ্যেই মুজিববর্ষ উপলক্ষে বাংলাদেশ সফরে যাবেন বলে নিশ্চিত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু মোদির বাংলাদেশ সফর বাতিলের দাবিতে এখানে আন্দোলন চলছে। শাহরিয়ার কবির বলছেন, যাঁরা এই আন্দোলনে শামিল হয়েছেন, তাঁরা দেশবিরোধী চক্রান্ত করছেন।

শাহরিয়ার কবিরের মন্তব্য, আগামী ১৭ মার্চ মুজিববর্ষ পালন করবে বাংলাদেশ। এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য আসবেন বাংলাদেশের সবচেয়ে বড় বন্ধুরাষ্ট্র ভারত। সে দেশের প্রধানমন্ত্রীর সফর এই অনুষ্ঠানকে আরও সাফল্যমণ্ডিত করবে। এই অনুষ্ঠানের সঙ্গে ভারতের সাম্প্রতিক কোনও বিষয়ের সম্পর্ক নেই। এই সফর বন্ধুত্বের, জাতির পিতাকে সম্মান জানানোর। যাঁরা মোদির সফর বন্ধ করতে আন্দোলন করছেন, তাঁরা দেশের ভাল চান না। এর মাধ্যমে তাঁরা বাংলাদেশ ও ভারতের মৈত্রীকে অসম্মান করতে চান। অনেকে মুজিববর্ষের অনুষ্ঠানকে বিতর্কিত করে তোলার চেষ্টা করছেন বলেও দাবি কবিরের। যাঁরা এর নেপথ্যে রয়েছেন, তাঁদের এমন অভিসন্দি প্রতিহত করতে সরকার ও সুশীল সমাজকে এগিয়ে আসার অনুরোধ করেছেন তিনি।

[আরও পড়ুন: রোহিঙ্গা নির্যাতনের জের, সু কি’কে দেওয়া সম্মান ফিরিয়ে নিল লন্ডন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে