৭ মাঘ  ১৪২৮  শুক্রবার ২১ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বাংলাদেশে জেহাদের ছায়া, ঢাকা থেকে গ্রেপ্তার আনসার আল ইসলামের ৩ জঙ্গি

Published by: Monishankar Choudhury |    Posted: December 2, 2021 10:04 am|    Updated: December 2, 2021 10:04 am

Three Ansar Al Islam terrorists nabbed in Bangladesh | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সুকুমার সরকার, ঢাকা: আফগানিস্তানে তালিবানের শাসন শুরু হওয়ার পর থেকেই বাংলাদেশে (Bangladesh) বেড়েছে জেহাদি কার্যকলাপ। দুর্গাপুজোয় হিন্দুদের উপর হামলার ঘটনার নেপথ্যেও হাত থাকতে পারে সন্ত্রাসবাদী সংগঠনগুলির বলে আশঙ্কা। এহেন পরিস্থিতিতে রাজধানী ঢাকা থেকে জেহাদি সংগঠন আনসার আল ইসলামের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

[আরও পড়ুন: ওমিক্রন আতঙ্কে বিদেশি যাত্রীদের উপর বিধিনিষেধ আরোপ ভারতের, ‘লাল তালিকা’ থেকে বাদ বাংলাদেশ]

রাজধানীর মিরপুর বেড়িবাঁধ এলাকায় মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে বাংলাদেশের এলিট ফোর্স র‍্যাপিড অ্যাকশন ফোর্স। ধৃতদের নাম হচ্ছে মহম্মদ মাহফুজুর রহমান (২৩), লোকমান হোসেন (২৩) ও শিপন মিয়া (২৪)। র‍্যাব জানিয়েছে, ধর্মীয় ব্যাখ্যা বিকৃত করে সাধারণ মানুষকে বিভ্রান্ত করে ডোলে টানার কাজ করত ধৃতরা। ওই জঙ্গিরা সোশ্যাল মিডিয়াকে চরমপন্থার উসকানি দেওয়ার প্ল্যাটফর্ম হিসেবে ব্যবহার করছিল।

জানা গিয়েছে, গ্রেপ্তার জঙ্গি মাহফুজুর রহমান পেশায় শিক্ষক। সে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে বিভিন্ন বেনামি আইডি ব্যবহার করে আনসার আল ইসলামের সদস্যদের সঙ্গে যোগাযোগ করত। কুমিল্লার নাঙ্গলকোট থানা এলাকায় তিন বছর ধরে আনসার আল ইসলামের কার্যক্রম পরিচালনা করছিল মাহফুজুর। সে অনলাইনে ও অফলাইনে বিভিন্ন বক্তব্য এবং উগ্রবাদী ভিডিও প্রচার করে সংগঠনের জন্য তহবিল সংগ্রহ ও নতুন নতুন সদস্য সংগ্রহ করছিল।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই রাজধানী ঢাকা থেকে জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষনেতা হাসিবুর রহমান ওরফে আজম আল গালিবকে গ্রেপ্তার করেছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। তারআগে রাজধানী ঢাকা (Dhaka) থেকে গ্রেপ্তার করা হয়েছে জঙ্গি সংগঠন ‘আনসারুল্লা বাংলা’র চার সদস্যকে। অভিজিৎ রায়-সহ একাধিক মুক্তমনা ব্লগারের হত্যায় জড়িত এই সংগঠন। মূলত ইরাক ও সিরিয়ায় সক্রিয় সুন্নি জঙ্গি সংগঠন আনসার আল-ইসলাম বা আনসারুল্লা বাংলা টিম অল কায়দার শাখা সংগঠন।

[আরও পড়ুন: বাংলাদেশের ইউনিয়ন পরিষদ নির্বাচনে চমক, আওয়ামি প্রার্থীকে হারিয়ে নজির বৃহন্নলার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে