BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

লেবাননের বিস্ফোরণে নিহত ৩ বাংলাদেশি, আহত নৌসেনার একুশ জওয়ান

Published by: Monishankar Choudhury |    Posted: August 5, 2020 3:47 pm|    Updated: August 5, 2020 3:50 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: লেবাননের রাজধানী বেইরুটে হয় প্রচণ্ড বিস্ফোরণে নিহত হয়েছেন অন্তত তিন বাংলাদেশি নাগরিক। এই খবরটি জানিয়েছেন, লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল্লা আল মামুন। এছাড়া, বন্দরের ওই ভয়াবহ বিস্ফোরণে বাংলাদেশ নৌসেনার ২১ জন সদস্য আহত হয়েছেন। আহতদের মধ্যে একজনের অবস্থা গুরুতর। বিস্ফোরণে নৌবাহিনীর একটি জাহাজও ক্ষতিগ্রস্ত হয়। সব মিলিয়ে ওই ঘটনায় এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭৩ জনের। 

[আরও পড়ুন: সৌদিতে সাংবাদিকতা করতে পারবেন না বাংলাদেশি নাগরিকরা, নয়া ফরমান জারি রিয়াধের]

বুধবার বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুল্লা আল মামুন, “এখনও পর্যন্ত তিনজন বাংলাদেশি নাগরিকের মৃত্যু হয়েছে। হাসপাতাল থেকে দুজনের পরিচয়ের বিষয়ে নিশ্চিত হতে পেরেছি। তাঁদের একজন ব্রাহ্মণবাড়িয়ার মেহেদি হাসান। অন্যজন মাদারীপুরের মিজান। দুজনই এখানে বৈধভাবে কাজ করছিলেন। এ ছাড়া বিস্ফোরণে ৫৯ জন প্রবাসী বাংলাদেশির আহত হওয়ার তথ্য জানা গেছে। দুটি হাসপাতাল থেকে এই তথ্য জেনেছি। অন্য হাসপাতালগুলোয় যোগাযোগ করছি।”

বাংলাদেশের নৌসেনা সূত্রে খবর, বেইরুটে মোতায়েন রয়েছে যুদ্ধজাহাজ ‘বিজয়’। রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা মিশনে মেরিটাইম টাস্কফোর্সের অধীনে মোতায়েন জাহাজটিতে ছিলেন ওই নাবিকরা। আহত অন্যদের ইউনিফিলের তত্ত্বাবধানে প্রাথমিক চিকিৎসা শেষে হেলিকপ্টার বা অ্যাম্বুলেন্সে করে হামুদ হাসপাতালে ভরতি করা হয়েছে। বর্তমানে তাঁরা শঙ্কামুক্ত। শান্তিরক্ষা মিশন ইউনিফিলের সার্বিক তত্ত্বাবধানে আহত নৌবাহিনীর সদস্যদের চিকিৎসা চলছে। নৌবাহিনী জানিয়েছে, এ দুর্ঘটনায় নৌবাহিনীর জাহাজ বিজয়ের বিস্তারিত ক্ষয়ক্ষতির পরিমাণ নিরূপণ করা হচ্ছে। এ বিষয়ে নৌবাহিনীর জাহাজ, ইউনিফিল সদর দপ্তর ও বৈরুতে বাংলাদেশি দূতাবাসের সঙ্গে নৌবাহিনী সদর দপ্তরের সার্বক্ষণিক যোগাযোগ অব্যাহত রয়েছে। ইউনিফিল হেড অব মিশন এবং ফোর্স কমান্ডার ও মেরিটাইম টাস্কফোর্স কমান্ডার সার্বিক পরিস্থিতির উপর নজর রাখছেন।

উল্লেখ্য, ২০১০ সাল থেকেই বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ লেবাননে রাষ্ট্রসংঘের শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে আসছে। ভূমধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বর্তমানে নৌবাহিনীর যুদ্ধজাহাজ বিজয় ইউনিফিলে বিশ্বশান্তি প্রতিষ্ঠায় নিয়োজিত। জাহাজটি লেবাননের ভূখণ্ডে অবৈধ অস্ত্র ও গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সঙ্গে কাজ করে চলেছে।

[আরও পড়ুন: বাংলাদেশে গুলির লড়াইয়ে খতম প্রাক্তন সেনা আধিকারিক, ষড়যন্ত্রের অভিযোগ পরিবারের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement