BREAKING NEWS

২৩ শ্রাবণ  ১৪২৭  শনিবার ৮ আগস্ট ২০২০ 

Advertisement

সৌদিতে সাংবাদিকতা করতে পারবেন না বাংলাদেশি নাগরিকরা, নয়া ফরমান জারি রিয়াধের

Published by: Sucheta Sengupta |    Posted: August 2, 2020 1:55 pm|    Updated: August 2, 2020 1:57 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশের কোনও নাগরিক সৌদি আরবে গিয়ে সাংবাদিকতা (Journalism) করতে পারবে না। একথা এবার সাফ জানিয়ে দিয়েছে সৌদি সরকার। সে দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতকে ডেকে সৌদি সরকারের প্রতিনিধিরা জানিয়ে দিলেন, সৌদি আরবে কর্মরত শ্রমিক-সহ অন্য পেশায় যাঁরা নিযুক্ত, তাঁরা ভিসায় উল্লেখিত পেশার বাইরে কোনও কাজ করতে পারবে না। বিশেষ করে রাজনীতি বা অরাজনৈতিক সংগঠনের কাজ একেবারে নিষিদ্ধ। শ্রমিক ভিসায় সৌদিতে গিয়ে অনেকে সাংবাদিকতার কাজে যুক্ত হচ্ছেন অর্থাৎ বাংলাদেশে খবর পাঠাচ্ছেন, এমন অভিযোগের প্রমাণ হাজির করেছেন সৌদি বিদেশ, স্বরাষ্ট্র এবং শ্রম মন্ত্রণালয়ের প্রতিনিধিরা। এরপরই তাঁদের বক্তব্য, একমাত্র প্রেস ভিসা (Press Visa) ছাড়া অন্য কেউ সৌদিতে সাংবাদিকতা করতে পারবে না।

সৌদি আইনে রাজনীতি, সামাজিক কাজ ও সাংবাদিকতা – এই তিনটি বিষয়ে অভিবাসীদের যুক্ত থাকা নিষিদ্ধ। তা জানিয়ে বাংলাদেশ দূতাবাসের প্রতিনিধিদের এই বলে সতর্ক করা হয় যে বাংলাদেশ মিশনের কেউ যাতে এসব কাজে কাউকে প্রশ্রয় বা সমর্থন কিংবা অনুমোদন না দেয়। নোটিস দেওয়ার পরও যদি কেউ নিষেধাজ্ঞা অমান্য করে এসব যুক্ত থাকছে, তার প্রমাণ মেলে তবে, অবশ্যই তাকে জেল-জরিমানাসহ দেশে ফেরত পাঠানো হবে।

[আরও পড়ুন: বাংলাদেশে খুন আওয়ামি লিগ নেতা, এখনও অধরা অভিযুক্ত]

রিয়াধের বাংলাদেশ দূতাবাস সৌদি সরকারের কড়া অবস্থানের বিষয়টি জরুরি ভিত্তিতে প্রবাসী বাংলাদেশিদের নজরে আনতে বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, সৌদি আরব প্রবাসী বাংলাদেশি অভিবাসীদের জানানো হচ্ছে, কোনও কোনও বাংলাদেশি নাগরিক সৌদি আরবে বিভিন্ন নামে বাংলাদেশ ভিত্তিক রাজনৈতিক, অরাজনৈতিক-সহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত থাকার বিষয়টি সৌদি প্রশাসনের নজরে এসেছে।

এই অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে সৌদি সরকারের কঠোর মনোভাবের বিষয়টি অবহিত করতে গত ২৬ জুলাই সে দেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয় সৌদি বিদেশ মন্ত্রকে। সৌদি বিদেশ মন্ত্রণালয়ের উপমন্ত্রী রাষ্ট্রদূত তামিম বিন মাজেদ আল দোসারির নেতৃত্বে স্বরাষ্ট্র মন্ত্রক, অভিবাসন দপ্তর ও অন্যান্য নিরাপত্তা এজেন্সির প্রতিনিধিদলের সমন্বয়ে গঠিত একটি উচ্চ পর্যায়ের কমিটির বৈঠক হয়। সেখানেই জানানো হয়, বাংলাদেশ কমিউনিটির কিছু সদস্য তাদের ইকামায় বর্ণিত পেশার বাইরে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক বা এ ধরনের অন্যান্য কর্মকাণ্ড পরিচালনা করছেন, যা সম্পূর্ণ বেআইনি।

[আরও পড়ুন: দিল্লি-ঢাকা সম্পর্কে ফাটল নিয়ে গুজব ছড়াচ্ছে মিডিয়া, বললেন বাংলাদেশের বিদেশমন্ত্রী]

এই পরিপ্রেক্ষিতে বৈঠকে উপমন্ত্রী সতর্ক করেন, সৌদি আরবে যে সকল বাংলাদেশি বিভিন্ন পেশায় নিয়োজিত রয়েছেন, তার বাইরে এখানে কোনওরকম রাজনৈতিক, সামাজিক বা এ ধরনের অন্য যে কোনও সাংগঠনিক কর্মকাণ্ডে জড়িত হওয়া বা কাজ পরিচালনা করার অথবা কোনও সাংবাদিক সম্মেলন করার কোনও সুযোগ নেই। এ ধরনের কর্মকাণ্ড সৌদি আরবের আইনে গুরুতর অপরাধ বলে বিবেচিত। সৌদি সরকার এও জানায়, এখানে অন্য পেশায় নিয়োজিত থেকে সৌদি তথ্য মন্ত্রণালয়ের অনুমতি বা প্রেস ভিসা ব্যতিরেকে যে সব বাংলাদেশি নাগরিকগণ সাংবাদিকতা করছেন বা সাংবাদিক হিসেবে পরিচয় দিচ্ছেন এবং ঢাকায় সংবাদ পাঠাচ্ছেন, তা সম্পূর্ণ বেআইনি এবং গুরুতর দণ্ডনীয় অপরাধ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement