BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

NRC নিয়ে অবস্থান বদল, অনুপ্রবেশকারী নাগরিকদের তালিকা চাইল বাংলাদেশ

Published by: Monishankar Choudhury |    Posted: December 16, 2019 10:50 am|    Updated: December 16, 2019 10:51 am

An Images

সুকুমার সরকার, ঢাকা: বিতর্কিত নাগরিকপঞ্জি ইস্যুতে অবস্থান বদল করল বাংলাদেশ। এবার দিল্লির কাছে ভারতে বেআইনিভাবে বসবাসকারী বাংলাদেশিদের তালিকা চেয়ে পাঠিয়েছে ঢাকা। বন্ধু দেশটির বিদেশমন্ত্রী জানিয়েছেন, নয়াদিল্লি তালিকা দিলে নাগরিকদের ফিরিয়ে নেওয়া হবে।

নাগরিকপঞ্জি (NRC) ও নাগরিকত্ব সংশোধনী আইনের জেরে চাপা টানাপোড়েন চলছে ঢাকা ও নয়াদিল্লির মধ্যে। এর আগে পড়শি দেশের ক্ষমতাসীন দল আওয়ামি লিগ সাফ জানিয়েছিল, ভারতে কোনও বাংলাদেশি অনুপ্রবেশকারী নেই। কয়েকদিন আগেই ভারত সফর বাতিল করেন সে দেশের বিদেশমন্ত্রী আবদুল মোমেন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সূত্রের খবর, তারপরই উত্তেজনা কমাতে দুই দেশের মধ্যেই শুরু হয় ‘ব্যাক চ্যানেল’ আলোচনা। তারই ফলস্বরূপ বেআইনিভাবে বসবাসকারী বাংলাদেশিদের তালিকা চেয়ে পাঠিয়েছে ঢাকা। রবিবার মোমেন বলেন, “কাজের সন্ধানে কিছু বাংলাদেশি নাগরিক বেআইনিভাবে ভারতে প্রবেশ করে থাকতে পারেন। এমন বাংলাদেশিদের তালিকা দেওয়ার জন্য ভারত সরকারকে বলা হয়েছে। সেই তালিকা পেলে তাঁদের দেশে ফিরিয়ে নেওয়া হবে। পুশব্যাক করার প্রয়োজন হবে না।”

[আরও পড়ুন: CAB নিয়ে ক্ষুব্ধ বাংলাদেশ! মন্ত্রীদের সফর বাতিলের পর এবার তলব ভারতীয় রাষ্ট্রদূতকে]

এদিকে, অনুপ্রবেশকারী নাগরিকদের ফিরিয়ে নেওয়ার কথা বললেও, ভারত থেকে অনুপ্রবেশের অভিযোগ তুলেছেন বিদেশমন্ত্রী মোমেন। তিনি বলেন, “আমাদের অর্থনৈতিক উন্নয়নের পর ভারত থেকেও বহু লোক দালালদের টাকা দিয়ে বাংলাদেশে ঢুকেছে। আমাদের নাগরিক নয়, এমন কেউ ধরা পড়লে তাঁদের বের করে দেব।” ভারত সফর বাতিল করা নিয়ে প্রশ্ন কর হলে তিনি জানান, দেশে ব্যস্ত কর্মসূচি থাকার কারণেই তিনি দিল্লি যেতে পারলেন না। পরে যাবেন।

উল্লেখ্য, লোকসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পরই দিল্লি সফর বাতিল করেছিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী। ‘ইন্ডিয়া ওশেনিয়া’ বৈঠকে যোগ দেওয়ার পাশাপাশি ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গে বৈঠক করার কথা ছিল মোমেনের। কুটনীতিবিদের একাংশের মতে, NRC ও CAB এই দুই ইস্যুতে দিল্লির উপর অসন্তুষ্ট ঢাকা। সফর বাতিল করে সেই বার্তাই দিয়েছে বাংলাদেশ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement