BREAKING NEWS

১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

বন্ধ লোকাল ট্রেন, বারাসত-হাসনাবাদ-বনগাঁ শাখায় কর্মহীন ৩৭ হাজার হকার

Published by: Monishankar Choudhury |    Posted: June 19, 2020 2:56 pm|    Updated: June 19, 2020 2:56 pm

An Images

সুব্রত বিশ্বাস: করোনা মহামারীর জেরে পশ্চিমবঙ্গে এখন শুরু হয়নি লোকাল ট্রেন পরিষেবা। এর ফলে যাত্রীদের ভোগান্তি যেমন হচ্ছে, তেমনই কাজ হারিয়ে হাহাকার করছেন হকার বা ফেরিওয়ালারা। শুধুমাত্র বারাসত-হাসনাবাদ-বনগাঁ শাখায় ৩৭ হাজার হকার কর্মহীন হয়ে পড়েছেন।

[আরও পড়ুন: লকডাউনেও বেনজির বিনিয়োগ, সম্পূর্ণ ঋণমুক্ত মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রি]

দেশজুড়ে লকডাউন চালু হওয়ায় প্রায় তিন মাস ধরে ট্রেন চলাচল বন্ধ। কয়েকটি বিশেষ ট্রেন চললেও, রাজ্যে লোকাল ট্রেন পরিষেবা চালু হয়নি। এহেন পরিস্থিতিতে বিপাকে পড়েছেন হকাররা। বৃহস্পতিবার লোকাল ট্রেন চালানোর দাবি তুলে বারাসত স্টেশনে হকাররা জমায়েত হন। বারাসত-হাসনাবাদ-বনগাঁ শাখার ৩৭ হাজার হকার বেকার হয়ে পড়েছেন। তাঁদের দাবি, অবিলম্বে ওয়েস্টার্ন ও ওয়েস্ট সেন্ট্রাল রেলের মতো লোকাল ট্রেন চালানো শুরু হোক। শীঘ্রই পরিস্থিতি স্বাভাবিক না হলে তাঁদের অবস্থা আরও শোচনীয় হয়ে পড়বে। ফলে বাধ্য হয়ে আরও তীব্র বিক্ষোভের পথে হাঁটতে বাধ্য হবেন তাঁরা। 

এদিকে, শুক্রবার হাওড়া ডিভিশনের ডিআরএম ইশাক খান আগের মতো একই সুরে জানিয়ে দিয়েছেন, শহরতলীর ট্রেন চালানোর কোনও রকম নির্দেশ আসেনি। রেলবোর্ড বা পূর্ব রেলের সদর কার্যালয় কোনও জায়গা থেকে কোনও রকম নির্দেশ না আসায় স্পষ্ট করে ইঙ্গিত দেওয়াও সম্ভব নয়, যে নির্ধারিত ওই দিন থেকে ট্রেন চলতে পারে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের গাইড লাইন মেনে লোকাল ট্রেন চালাতে রাজ্যের অনুমোদন দরকার। কারণ, যে সব স্বাস্থ্যবিধি রয়েছে তা দেখভালের পুরো দায়িত্বই রাজ্যের। রাজ্য সরকার এক্ষেত্রে নোডাল। ফলে রাজ্যের সিদ্ধান্তের উপরই নির্ভর করছে লোকাল ট্রেন চলাচলের দিনক্ষণ। রাজ্য সরকার এখনও পর্যন্ত কোনও ট্রেন চালানোর জন্য রেলের কাছে আবেদন জানায়নি। ইশাক খান জানান, রাজ্যের তরফে এখনও পর্যন্ত কোনও আবেদন না আসায় পূর্ব ঘোষিত নিয়মে লোকাল ট্রেন চালানো হচ্ছে না।

[আরও পড়ুন: করোনায় মৃত সন্দেহে শ্মশানে দাহকাজে বাধা স্থানীয়দের, মাঝরাতে তুমুল উত্তেজনা ভাটপাড়ায়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement