BREAKING NEWS

৮ শ্রাবণ  ১৪২৮  রবিবার ২৫ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

বিপদের বন্ধু, ক্যানসার রোগীর বোন ম্যারো প্রতিস্থাপনের খরচ জোগাবে ‘স্বাস্থ্যসাথী’

Published by: Paramita Paul |    Posted: June 22, 2021 5:13 pm|    Updated: June 22, 2021 5:59 pm

50% cost of the bone-marrow transplant will be given through the Swasthyasathi card in Hooghly । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাংলার মানুষের চিকিৎসার কথা মাথায় রেখে স্বাস্থ্যসাথী প্রকল্প (Swasthya Sathi) এনেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পে রাজ্যের হাজার-হাজার মানুষের সুচিকিৎসার বন্দোবস্ত হয়েছে। এখন প্রায় বিনা খরচে কঠিন রোগের চিকিৎসা হচ্ছে রাজ্যবাসীর। এবার এক অনন্য নজির গড়তে চলেছে এই প্রকল্প। এক ক্যানসার রোগীর বোন ম্যারো (Bone-Marrow) প্রতিস্থাপনের অর্ধেক খরচ বহন করবে ‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অধীনে থাকা রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের তরফে টুইট করে এমনই জানানো হয়েছে। এমন উদ্যোগ রাজ্যে এই প্রথম। 

দপ্তর সূত্রে খবর, হুগলির উত্তরপাড়ার এক বাসিন্দা ব্লাড ক্যানসারে আক্রান্ত। চিকিৎসার স্বার্থে তাঁর বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট করা প্রয়োজন। যার জন্য খরচ হবে প্রায় ১০ লক্ষ টাকা। মধ্যবিত্ত পরিবারের পক্ষে এতগুলো টাকা জোগাড় করা বেশ কঠিন। এমন কঠিন পরিস্থিতিতে সেই পরিবারের পাশে দাঁড়াল রাজ্য সরকার।

[আরও পড়ুন: বিজেপিতে যোগদানের প্রায়শ্চিত্ত! নেড়া হয়ে তৃণমূলে ফিরলেন আরামবাগের ৫০০ কর্মী]

স্বাস্থ্যদপ্তর জানিয়েছে, বোন ম্যারো ট্রান্সফারের জন্য ৫ লক্ষ টাকা খরচ বহন করবে রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্প। যা মোট খরচের ৫০ শতাংশ। যা এ রাজ্যে নজিরবিহীন। রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রীর এই পদক্ষেপের প্রশংসা করছে আমজনতা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনদরদী প্রকল্পের সুবিধা পেয়েছে এ রাজ্যের বাসিন্দারা। কখনও অভুক্তের বাড়িতে পৌঁছে গিয়েছে রেশন। আবার কখনও গরিব মানুষের চিকিৎসার ব্যবস্থা করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এবার এক ক্যানসার রোগীর বোন ম্যারো প্রতিস্থাপনের অর্ধেক খরচ বহনের ব্যবস্থা করে অনন্য নজির গড়ল রাজ্য সরকার।  

[আরও পড়ুন: বকেয়া ফি, পড়ুয়াদের অনলাইন পরীক্ষায় বসতে দিল না স্কুল! ব্যাপক উত্তেজনা দুর্গাপুরে]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement