৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

নাসার প্রবন্ধ প্রতিযোগিতায় সেরা বালুরঘাটের ৮ পড়ুয়া

Published by: Sucheta Sengupta |    Posted: April 25, 2019 9:07 pm|    Updated: April 25, 2019 9:57 pm

An Images

রাজা দাস, বালুরঘাট: তাৎক্ষণিক প্রবন্ধ প্রতিযোগিতায় জিতে পুরস্কার হিসেবে নাসার তরফে স্কলারশিপ পাচ্ছে বালুরঘাটের একাদশ শ্রেণির এক ছাত্র৷ বালুরঘাটের একটি বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলের উচ্চমাধ্যমিক  পড়ুয়া অঙ্কন চক্রবর্তীকে আমেরিকার ফ্লোরিডা ইনস্টিটিউট অফ টেকনোলজিতে পড়াশোনার খরচ দেবে নাসা। বছরে ১০ হাজার ডলার অর্থাৎ সাড়ে সাত লক্ষ টাকা স্কলারশিপ হিসেবে হাতে পাবে অঙ্কন৷ জেলায় এমন সাফল্য প্রথম৷

[ আরও পড়ুন :   মিষ্টি নিয়ে রাজনীতির অভিযোগ মুখ্যমন্ত্রীর, মমতার সৌজন্যকে সমর্থন দিলীপের]

জানা গিয়েছে,  ‘গো টু গুরু’ নামে আন্তর্জাতিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষ থেকে  নাসা স্পেসশিপের উপর প্রবন্ধ লেখা প্রতিযোগিতার আয়োজন করা হয়। ২০১৮ সালের মাঝামাঝি হওয়া সেই প্রতিযোগিতায়  বিশ্বের কয়েক হাজার পড়ুয়া অংশগ্রহণ করে। ভারত থেকেও শতাধিক পড়ুয়া প্রবন্ধ লিখে পাঠিয়েছে। সেখানে বালুরঘাট চকভৃগুর একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির  আট পড়ুয়া অঙ্কন চক্রবর্তী, ডেইজি চৌধুরি,  সৌরাজিতা কর, অনিকরঞ্জন দাস, বৈদেহী মণ্ডল, সপ্তর্ষি দাস, দেবার্ঘ্য বিশ্বাস এবং শাশ্বতী প্রজ্ঞা  সেরা বিবেচিত  হয়েছে। 

এই আটের মধ্যে নির্বাচিত ৪ জন গত ১৫ এপ্রিল নাসার ওই সম্মেলনে যোগ দিয়েছিল। সেখানে ছিল প্রতিযোগিতার আরেক ধাপ৷ বিখ্যাত অ্যাস্ট্রোনট ডঃ উইনস্টন স্কট ও অন্যান্য বিজ্ঞানীদের  সামনে এই বাছাই করা প্রতিযোগীদের তাৎক্ষণিক  প্রবন্ধ লিখতে দেওয়া হয়৷ সেরা হিসেবে ৫ জন পড়ুয়াকে আন্তর্জাতিক জয়ী ঘোষণা করা হয়৷ যার মধ্যে একজন অঙ্কন চক্রবর্তী।  সম্মেলনে যোগ দেওয়া  বালুরঘাটের ছাত্রী বৈদেহী মণ্ডল ‘কল্পনা চাওলা পুরস্কার’ এবং সৌরজিতা কর ও ডেইজি চৌধুরী ‘স্পেস এক্সপ্লোরার’ হিসেবে পুরস্কৃত হয়েছে৷ পড়ুয়াদের এই সাফল্যে খুশির হাওয়া বালুরঘাটে।

[ আরও পড়ুন : অর্জুনকে হারাতে ভাটপাড়ায় মদনের ভরসা ‘কৃষ্ণ’ই]

স্কুলের অধ্যক্ষা কাকলি চক্রবর্তী, সম্পর্কে নাসার স্কলারশিপজয়ী অঙ্কনের মা৷ তিনি জানান, এই স্কলারশিপের শর্ত হিসেবে নাসা  ইন্টারন্যাশনাল উইনার খেতাব পাওয়া পড়ুয়াদের আমেরিকার ফ্লোরিডা ইন্সটিউট অফ টেকনোলজিতে পড়ানোর জন্য স্কলারশিপ প্রদান করবে। বছরে প্রায়  ১০ হাজার ডলার খরচ দেবে নাসা৷ অধ্যক্ষা কাকলিদেবী আরও জানিয়েছেন, নিজেদের মেধা ও প্রতিভা দিয়ে বালুরঘাটের অনেকেই আমেরিকায় পড়াশোনা করে নিজের পায়ে দাঁড়িয়েছে।  কিন্তু স্কুল পড়ুয়াদের যৌথ চেষ্টায় এত বড় সাফল্য অকল্পনীয়। ইন্টারন্যাশনাল উইনারের খেতাব পাওয়ায় অঙ্কন চক্রবর্তী বলছে, এত বড় সুযোগ হাতছাড়া করবে না৷ উচ্চমাধ্যমিকের পর সে অবশ্যই আমেরিকায় পড়তে যাবে। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement