BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতিভার স্বীকৃতি! জাতীয় শিশু পুরস্কার পেলেন মেদিনীপুরের সৌহার্দ্য দে

Published by: Tiyasha Sarkar |    Posted: January 25, 2022 6:43 pm|    Updated: January 25, 2022 6:43 pm

A student of Paschim Medinipur got national prize | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ব্যুরো: করোনা (Coronavirus) আবহে ২০২১ সালেই নাম ঘোষণা করেছিল কেন্দ্র। এবার প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার পেল মেদিনীপুরের সৌহার্দ্য দে। শুধু মেদিনীপুরই নয়, পশ্চিমবঙ্গ থেকে একমাত্র সৌহার্দ্যই ওই পুরস্কারের অধিকারী হতে পেরেছে।

গতবছর জানুয়ারি মাসে জেলাশাসকের অফিসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দিল্লি থেকে এই পুরস্কারের কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তারপর খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই ভিডিও কনফারেন্সের মাধ্যমে সৌহার্দ্য-সহ অন্যান্য পুরস্কারপ্রাপক ছাত্রছাত্রীদের উৎসাহিতও করেছেন। খুদের এই পুরষ্কারপ্রাপ্তিতে আপ্লুত গোটা জেলা।

[আরও পড়ুন: মমতাকে মেসির সঙ্গে তুলনা জয়প্রকাশের, ‘দেরিতে হলেও বাস্তব কথা বলছেন’, মন্তব্য কুণালের]

প্রতিবছর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ১৮ বছরের কমবয়সী ছাত্রছাত্রীদের জন্য সাহসিকতা থেকে শুরু করে বিভিন্ন বিভাগে অনন্য প্রতিভার অধিকারীদের রাষ্ট্রীয় বাল পুরষ্কার সম্মানে ভূষিত করা হয়ে থাকে। গতবছর পুরস্কার প্রাপকদের তালিকায় ঠাঁই পেয়েছিল সারা দেশের মোট ৩২ জন ছাত্রছাত্রী। সেই তালিকায় পশ্চিমবঙ্গ থেকে একমাত্র ঠাঁই করে নিয়েছিল মেদিনীপুরের বিদ্যাসাগর শিশু নিকেতনের বর্তমান দ্বাদশ শ্রেণির ছাত্র সৌহার্দ্য দে। আর্ট এণ্ড কালচার বিভাগে ওই পুরস্কার পেয়েছে সে। সৌহার্দ্যর বাবা শক্তি প্রসাদ দে মেদিনীপুর কলেজের ইতিহাসের অধ্যাপক। ছেলে রাষ্ট্রীয় পুরষ্কার পাওয়ায় যারপরনায় আপ্লুত তিনিও। এই বয়সেই সৌহার্দ্য একাধিক বই লিখে ফেলেছে। দেশ বিদেশের পত্রপত্রিকায় নিয়মিত লেখালেখিও করে সে। ইংরাজি কবিতার আকারে লেখা তার প্রথম প্রকাশিত বই ছিল ‘সান অফ সূর্যবংশ’। মেদিনীপুরের গর্ব সৌহার্দ্য ভবিষ্যতে সিভিস সার্ভিস অফিসার হতে চায়। দেশের হেরিটেজ এবং কালচারকে দেশ বিদেশে ছড়িয়ে দেওয়ার স্বপ্ন আছে তার মনের মধ্যে।

এদিকে পুরস্কার প্রাপক ৩২ জনের মধ্যে রয়েছে অসমের এক খুদে। নাম ধৃতিস্মান চক্রবর্তী। মাত্র ৫ বছর বয়সে মোট পাঁচটি ভাষায় গান গেয়ে সবাইকে অবাক করে দিয়েছে সে। নাম তুলেছে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস ২০২১-এ (India Book Of Records 2021)। সেখানে ধৃতিষ্মান চক্রবর্তীকে আখ্যা দেওয়া হয়েছে ইয়ংগেস্ট মাল্টিলিঙ্গুয়াল সিঙ্গার।

[আরও পড়ুন: জাতীয় সড়কে দুর্ঘটনার কবলে জঙ্গিপুরের বিধায়ক জাকির হোসেনের কনভয়, জখম ৩ ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে