BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ধেয়ে আসছে ঝড়, রাজ্যবাসীকে স্বস্তি দিতে বিকেলেই নামবে বৃষ্টি

Published by: Sucheta Chakrabarty |    Posted: April 10, 2020 11:25 am|    Updated: April 10, 2020 11:25 am

A thunder shower will occure in westbengal in the evening

নব্যেন্দু হাজরা: বাতাসে গরমের দাপট। দুপুর রোদের আগেই হাসফাঁস অবস্থা কলকাতা-সহ জেলাবাসীর। সেই সঙ্গে তাল মিলিয়ে বাতাসে বাড়ছে আর্দ্রতার পরিমাণ। তাই বিকেলের পরই রাজ্য়বাসীকে স্বস্তি দিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

বসন্তকে বিদায় জানিয়ে বাতাসে বাড়ছে তাপমাত্রার পরিমাণ। বৈশাখের আগমণী বার্তা দিতে তাই ২৪ ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গের ১১টি জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আজ বিকেলের পরই দক্ষিণের জেলাগুলিতে ঝড়-বৃষ্টির সম্ভাবনা বেশি । বাঁকুড়া, পুরুলিয়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে বৃষ্টি হতে পারে বলে জানায় আলিপুর আবহাওয়া দপ্তর। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে বইতে পারে দমকা হওয়া। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। শিলা বৃষ্টি ও হতে পারে উত্তরবঙ্গের কয়েকটিজেলায়। ঘন্টায় ৩০ থেকে৪০ কিলোমিটার বেগে বইবে দমকা হওয়া। শনিবারেও উত্তরবঙ্গের ৫ জেলায় ঝড় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। অন্যদিকে কলকাতায় বেলা বাড়লে আংশিক মেঘলা হবে আকাশ। বাতাসের জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৩৩ থেকে ৪৯ শতাংশ। তবে গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টি না হলেও বিকেলের দিকে কয়েকটি জেলায় ঝোড়ো হওয়ার জেরে তাপমাত্রার পারদ কিছুটা কমে।

[আরও পড়ুন:করোনা নেগেটিভ সাত বছরের শিশু, তবুও মৃত্যুতেই একঘরে পুরো পরিবার]

হাওয়া অফিস জানায়, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তর-পশ্চিম ভারতে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর প্রভাবে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল প্রদেশের উত্তর-পশ্চিমের পার্বত্য এলাকায় ঝড়-বৃষ্টি এমনকি শিলা বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। পার্বত্য অঞ্চলের কোথাও কোথাও হতে পারে তুষারপাত ও। আগামী কয়েকদিন গুজরাট সৌরাষ্ট্র এলাকায় তাপপ্রবাহের সম্ভাবনা জানায় মৌসম ভবন। উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলি-সহ রয়েছে দক্ষিণের তেলেঙ্গানা, অন্ধপ্রদেশ, কর্নাটকেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন:পাহাড় চূড়ায় বেআইনিভাবে তৈরি হচ্ছিল কাঠ-কয়লা, অভিযান চালিয়ে উনুন ভাঙল বনদপ্তর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে