BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রকৃত বন্ধু! লম্বা চুল কেটে ক্যানসার আক্রান্তদের দান করলেন দুর্গাপুরের শিক্ষিকা

Published by: Tiyasha Sarkar |    Posted: November 11, 2021 9:13 pm|    Updated: November 11, 2021 9:13 pm

A woman of Durgapur donate her hair for cancer patient | Sangbad Pratidin

সুদীপ বন্দ্যোপাধ্যায়, দুর্গাপুর: ক্যানসার আক্রান্তের পাশে দাঁড়াতে এবার সাধের চুল বিলিয়ে দিলেন দুর্গাপুরের (Durgapur) শিক্ষিকা। তাঁর এই সিদ্ধান্তে খুশি পরিবার। মহিলার উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন প্রতিবেশীরাও।

দুর্গানগরের বিধাননগরের বাসিন্দা শিক্ষিকা নন্দিনী চট্টোপাধ্যায়। বছর চারেক আগে বাংলা রিয়েলিটি শো দেখেই চুল দানের বিষয়ে অনুপ্রাণিত হন তিনি। অকস্মাৎ মনে পড়ে যায়, বছর তিরিশ আগের এক পীড়াদায়ক স্মৃতি। ব্লাড ক্যানসারে আক্রান্ত এক ছোট্ট শিশুকে কেমোথেরাপি দেওয়ার পর সব চুল উঠে গিয়েছিল। ঘনিষ্ঠ সেই একরত্তির মাথা ভরতি চুল উঠে যাওয়া দেখেই মন কেঁদে উঠেছিল নন্দিনীর। টিভির ওই রিয়েলিটি শো সেই স্মৃতি ফের উসকে দেয়।

[আরও পড়ুন: শিশু চিকিৎসায় আরও জোর, করোনাকালে অতিরিক্ত ১১ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য স্বাস্থ্যদপ্তর]

প্রথম থেকেই তার চুল বেশ নজর কাড়া। ওই রিয়েলিটি শো দেখেই চুল দানের পদ্ধতি জানতে খোঁজখবর শুরু করেন নন্দিনী। হদিশ পান মুম্বই ও তামিলনাড়ুর দুই স্বেচ্ছাসেবী সংস্থার। যারা মানব চুল সংগ্রহ করে তা দিয়ে উইগ তৈরি করে দুঃস্থ, গরিব ক্যান্সার আক্রান্ত মহিলাদের দেয়। তামিলনাড়ুর ওই সংস্থার সঙ্গে বছর দুয়েক আগে দানের বিষয়ে চূড়ান্ত করেন নন্দিনীদেবী। কিন্তু অন্তত ১২ থেকে ১৫ ইঞ্চি লম্বা না হলে সেই চুল নেওয়া হয় না। তাই চুল লম্বা করার লড়াই শুরু করেন তিনি।

তামিলনাড়ুর ওই সংস্থার পরামর্শ মতো স্বাধের চুলের পরিচর্যা শুরু করেন ওই শিক্ষিকা। ২৭ ইঞ্চি লম্বা করে গত মঙ্গলবার সেই চুল তুলে দেন তামিলনাড়ুর ওই সংস্থার হাতে। স্বামী, পুত্র বা কন্যা তাঁর এই সিদ্ধান্তের কোনও বিরোধিতা তো করেনইনি উলটে উৎসাহ যুগিয়ে গিয়েছেন। অভিনব এই দানের পর নন্দিনীদেবীর উৎসাহও চরমে। উচ্ছ্বসিত হয়ে নন্দিনীদেবী বলেন, “এটা আমার সামাজিক কর্তব্য। অনুপ্রাণিত হয়ে আরও অনেকে এগিয়ে এলে সমাজের ভাল হবে।” 

[আরও পড়ুন: COVID-19 Updates: রাজ্যের কোভিড গ্রাফে তেমন উন্নতি নেই, উদ্বেগজনক কলকাতার পরিসংখ্যান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে