BREAKING NEWS

৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

শিশু চিকিৎসায় আরও জোর, করোনাকালে অতিরিক্ত ১১ কোটি টাকা বরাদ্দ করল রাজ্য স্বাস্থ্যদপ্তর

Published by: Sucheta Sengupta |    Posted: November 11, 2021 7:09 pm|    Updated: November 11, 2021 7:42 pm

Finance department of West Bengal issues 11.1 crore more to combat COVID-19 crisis | Sangbad Pratidin

ক্ষীরোদ ভট্টাচার্য: শুধুমাত্র কোভিড (COVID-19) নয়। শিশুদের শ্বাসকষ্টজনিত যে কোনও সমস্যার দ্রুত নিরাময়ের জন্য জেলা হাসপাতালগুলিকে আরও উন্নত করতে মোটা অঙ্কের অর্থ বরাদ্দ করছে রাজ্য সরকার। অর্থদপ্তর থেকে প্রায় ১১.১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। স্বাস্থ্য ভবনের মাধ্যমে এই অর্থ খরচ করবে বিভিন্ন জেলা। বৃহস্পতিবারই কোভিডের তৃতীয় ঢেউ সামলাতে আরও ১০০ কোটি টাকা দিচ্ছে কেন্দ্র। তা দিয়ে কেনা হবে প্রয়োজনীয় যন্ত্রপাতি।

বৃহস্পতিবার স্বাস্থ্য ভবন থেকে দফায় দফায় জেলা হাসপাতাল, মেডিক্যাল কলেজ এমনকী ব্লক হাসপাতালে ন্যূনতম পাঁচটি শয্যা শিশুদের জন্য চিহ্নিত করা হয়েছে। শিশু বিশেষজ্ঞ কম। তাই ক্রিটিক্যাল কেয়ার (Critical Care) বিশেষজ্ঞদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। কেনা হচ্ছে জীবনদায়ী ওষুধ। বিশেষ করে শ্বাসকষ্টের সমস্যার সমাধানে ওষুধ কেনা হবে এই টাকায়। প্রয়োজন বাইপ্যাপ, সিসিইউ (CCU) বা এইচডিইউ-তে (HDU) চিকিৎসার সময় বিশেষ যন্ত্র। আবার ভেন্টিলেটরও দরকার। এইসব যন্ত্র কিনতে মোটা অঙ্কের অর্থ প্রয়োজন।

[আরও পড়ুন: শুভেন্দুকে ‘কটু কথা’, কুণাল ঘোষের বিরুদ্ধে মানহানির মামলা সৌমেন্দু অধিকারীর]

মালদহ, মুর্শিদাবাদ, নদিয়া বা উত্তরবঙ্গের কয়েকটি জেলা হাসপাতালে শিশুদের চিকিৎসার জন্য যন্ত্র কেনার তৎপরতা শুরু হয়েছে রাজ্য স্বাস্থ্যদপ্তরের তরফে। অন্তত ৩০ টি ভেন্টিলেটর ও ১০০টি শিশুদের বাইপ্যাপ কেনা হবে। এর বাইরে কোভিড পজিটিভ (COVID-19) শিশু হাসপাতালে ভরতি হলে কেয়ার গিভার দেওয়া হবে। আবার কেয়ার গিভারের বদলে কোনও পরিবার যদি শিশুর মাকে সঙ্গে থাকতে দেওয়ার জন্য আবেদন করে, সেই প্রস্তাবও মেনে নেওয়া হবে। উল্লেখ্য, করোনার দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে আসার পর থেকেই নবজাতক থেকে আঠারো বছর বয়স পর্যন্ত শিশুদের কোভিড চিকিৎসায় নতুন নতুন পদক্ষেপ নিয়েছে স্বাস্থ্য ভবন।

[আরও পড়ুন: COVID-19 Updates: রাজ্যের কোভিড গ্রাফে তেমন উন্নতি নেই, উদ্বেগজনক কলকাতার পরিসংখ্যান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে