৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

সরকারি কর্মীদেরও বাড়ি থেকে কাজের নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী, কারা পাবেন এই সুবিধা?

Published by: Paramita Paul |    Posted: June 12, 2020 9:28 pm|    Updated: June 12, 2020 9:36 pm

An Images

সন্দীপ চক্রবর্তী: সরকারি কর্মীদের সুবিধা ও জমায়েত এড়াতে আগেই দুটি শিফট চালু করা হয়েছিল। এবার অর্থদপ্তরের কর্মীদের জন্য নতুন নির্দেশিকা জারি করল নবান্ন। জানিয়ে দেওয়া হল তাঁরা বাড়ি থেকেই কাজ করবেন। আধিকারিক ও কর্মীদের অফিসে আসতে নিষেধ করা হয়েছে। বরং অনলাইনে বাড়ি থেকেই তাঁদের কাজ করতে বলা হয়েছে। এ নিয়ে শু্ক্রবার নতুন নির্দেশিকা জারি করল নবান্ন। মূলত করোনা সংক্রমণ, জমায়েত এড়ানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চলতি সপ্তাহের গোড়াতই রাজ্য সরকারি অফিসে চালু হয় দু’টি শিফট। প্রথম শিফট শুরু হচ্ছে সকাল সাড়ে ন’টা থেকে। চলবে দুপুর আড়াইটে পর্যন্ত। আরেক দফা শিফট শুরু হয়েছে দুপুর সাড়ে বারোটায়। চলছে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত। এর ফলে একদিকে যেমন অফিসে জমায়েত এড়ানো গিয়েছে। তেমনই পরিবহণের সমস্যাও এড়ানো সম্ভ্ব হয়েছে। বেসরকারি অফিসের কর্মীদের বাড়ি থেকে কাজ করার আবেদন জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এতে একদিকে যেমন পরিবহণের সমস্যা এড়ানো যাবে। তেমনই করোনা সংক্রমণের আশঙ্কাও অনেকটা কমানো যাবে। শুক্রবার দুপুরেই এ নিয়ে আরও একবার আবেদন জানান মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর সরকারি অর্থ দপ্তরেও ওয়ার্ক ফ্রম হোমের নির্দেশিকা চালু করা হল।

[আরও পড়ুন : ‘পরিযায়ীদের টেস্টে করছে না রাজ্য’, খড়গপুরে মডেল কোয়ারেন্টাইন কেন্দ্র ঘুরে মন্তব্য দিলীপের]

নির্দেশিকায় বলা হয়েছে, একটি বিশেষ সফটওয়্যারের মাধ্যমে কর্মীদের কাজ করতে হবে। পাশাপাশি, বাড়ি থেকে প্রত্যেককে অফিসের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। যাতে প্রয়োজনমাফিক সকলের সঙ্গে যোগাযোগ করা যায়। ওয়েবসাইটে প্রত্যেক কর্মীকে নিজেদের ব্যক্তিগত বিবরণ নথিবদ্ধ করতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রী এমন সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছেন সরকারি কর্মীরা।

[আরও পড়ুন : ‘ঘুমোচ্ছেন সাংসদ, হর্ন বাজাবেন না’, শ্রমিক স্পেশ্যালে শিশুমৃত্যুর ঘটনায় প্ল্যাকার্ড হাতে পুরুলিয়ার যুবকরা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement