১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তৃণমূল, বিজেপি সংখ্যাগরিষ্ঠতা না পেলে জোটই সরকার গড়বে, প্রত্যয়ী বার্তা সূর্যকান্তর

Published by: Sucheta Sengupta |    Posted: February 22, 2021 10:14 am|    Updated: February 22, 2021 10:16 am

Alliance will form govt. if TMC or BJP won't get magic figure, says Suryakanta Mishra confidently|SangbadPratidin

সৌরভ মাজি, বর্ধমান: আসন্ন বিধানসভা নির্বাচনে তৃণমূল (TMC) বা বিজেপি (BJP) সংখ্যাগরিষ্ঠতা না পেলে তারাই মিলিতভাবে রাজ্যে সরকার গড়বে। আত্মপ্রত্যয়ের সুরেই এ কথা বললেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র (Suryakanta Mishra)। রবিবার পূর্ব বর্ধমানের জামালপুরে দলীয় কর্মসূচিতে যোগ দিতে গিয়েছিলেন তিনি। সেখান থেকেই এই বার্তা তাঁর। পুরনো সিপিএম কর্মীদের দলে সক্রিয়ভাবে ফিরে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

জামালপুরের সভা থেকে সিপিএম রাজ্য সম্পাদকের বলেন, “যাঁরা ভাবছেন বিজেপির সঙ্গে থেকে তৃণমূলকে তাড়াবেন, তাঁরা ভুল করছেন। তাঁরা দেখুন, তৃণমূল থেকে লোক এসে বিজেপিতে যোগদান করেছে। আর আপনাকেই তাক করে দাঁড়িয়ে আছে। আমরা কংগ্রেসের সঙ্গে জোট করেছি ঠিকই। তৃণমূলের অত্যাচার থেকে মুক্তি পেতে ও বিজেপিকে ঠেকাতে জোট প্রয়োজন। কিন্তু ক্ষমতায় এলে কংগ্রেসের বিরুদ্ধে লড়াই হবে। তাই পুরনো কর্মীরা এগিয়ে আসুন। আর যাই করুন, তৃণমূল-বিজেপি করবেন না।” তাঁর আরও বক্তব্য, “যাঁরা আগে রাম, পরে বাম নীতির কথা বলছেন, সেই কর্মীরা ভুল করছেন। যেখানে বিজেপি ক্ষমতায় এসেছে সেই জায়গাগুলোর দুর্দশা দেখে আসুন। সাধারণ মানুষের অবস্থা তলানিতে গিয়ে ঠেকেছে। মূল্যবৃদ্ধি, কর্মহীনতা, জাতিভেদ গ্রাস করেছে।”

[আরও পড়ুন: ভোটারদের বুথমুখী করতে পুরুলিয়ার রাস্তায় এবার ঘুরবেন ‘জয় বাবা ভোটনাথ’]

আসন্ন বিধানসভা নির্বাচনে বাম-কংগ্রেস-আইএসএফ জোট গড়ে লড়াইয়ে নামছে। জোট চূড়ান্ত হলেও, আসন বণ্টন নিয়ে জটিলতা রয়েছে এখনও। এই পরিপ্রেক্ষিতে আব্বাস সিদ্দিকীর ইন্ডিয়ান সেকুলার ফ্রন্টের সঙ্গে হায়দরাবাদের আসাদউদ্দিন ওয়েইসির দল মিমের যোগসাজশ রয়েছে বলে জল্পনা উসকে উঠলেও এদিন সূর্যকান্ত মিশ্র তা উড়িয়ে দেন। তিনি মিম ও বিজেপির সমালোচনা করেন। মিমের সঙ্গে আব্বাস সিদ্দিকীর দলের কোনও সম্পর্ক নেই। তিনি বলেন, “মিম হচ্ছে বিজেপির বি-টিম। ঘোরতর সাম্প্রদায়িক একটা শক্তি। আর আমরা ধর্মনিরপেক্ষ জোট করছি। সেখানে, সংখ্যালঘু, আদিবাসী, তফসিলি, ওবিসি ও উচ্চশ্রেণির গরিব মানুষের একটা ফ্রন্ট করা হয়েছে। বিজেপি আর তৃণমূল এটা বোঝানোর চেষ্টা করছে, আইএসএফ আর মিম একসঙ্গে আছে। এটা ঠিক নয়।” এদিনের সভা থেকে তিনি দলীয় কর্মীদের বাড়ি বাড়ি যাওয়ার পরামর্শ দিয়েছেন। বিক্ষুব্ধ বাম সমর্থকদের উদ্দেশে সিপিএম রাজ্য সম্পাদকের বার্তা, ”রাজ্যের স্বার্থে এগিয়ে আসুন। আপনারাই দলের শক্তি। আপনারা ঘুরে দাঁড়ালেই দল ঘুরে দাঁড়াবে।”

[আরও পড়ুন: ফিডব্যাকের নামে নম্বর জোগাড় করে বন্ধুত্ব, একাধিক মহিলাকে ধর্ষণ, ধৃত ডেলিভারি বয়]

এদিকে, রবিবার সন্ধে থেকে রাত পর্যন্ত আলিমুদ্দিনে জোট নিয়ে বৈঠক হয়েছে। সেখানে আসন রফা নিয়ে আইএসএফের নওশাদ সিদ্দিকীর সঙ্গে আলোচনা হয় সিপিএম পলিটব্যুরো সদস্য মহম্মদ সেলিমের। সেখানে সুকৌশলে মিমের সঙ্গে আব্বাসের দলের যোগাযোগের কথা এড়িয়ে গিয়েছেন নওশাদ, সূত্রের খবর এমনই। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে