২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

দলবদলের অঙ্কে হামরো পার্টির হাতছাড়া দার্জিলিং পুরসভা, দখল নিল অনীত থাপার দল

Published by: Sucheta Sengupta |    Posted: November 24, 2022 2:16 pm|    Updated: November 24, 2022 4:39 pm

Anit Thapa's party captures Darjeeling municipal corporation | Sangbad Pratidin

অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: অভ্রবরণ চট্টোপাধ্যায়, শিলিগুড়ি: পাহাড়ের রাজনীতিতে নয়া সমীকরণ। দলবদলের অঙ্কে দার্জিলিং পুরসভা (Darjeeling Municipality) হাতছাড়া হল হামরো পার্টির। তার দখল নিল অনীত থাপার ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা (BGPM)। হামরো পার্টির ৬ জন কাউন্সিলর দলবদল করে বিজিপিএমে যোগ দেওয়ায় সংখ্যালঘু হয়ে পড়ে ক্ষমতাসীন অজয় এডওয়ার্ডের দল। এবং সমর্থন বাড়িয়ে সহজেই পুরসভাটি ছিনিয়ে নেয় বিজিপিএম। এই মুহূর্তে ৩২ ওয়ার্ডের দার্জিলিং পুরসভায় অনীত থাপার দলের জোটের দখলে ১৬ টি ওয়ার্ড। একটি আসনে কাউন্সিলরের মৃত্যু হওয়ায় তা ফাঁকা রয়েছে। নতুন করে চেয়ারম্যান নির্বাচন হবে।  

দার্জিলিং পুরসভার ২,৪, ৭,৮, ১৩ এবং ১৯ নং ওয়ার্ডের কাউন্সিলররা বৃহস্পতিবার হামরো পার্টি ছেড়ে যোগ দেন ভারতীয় গোর্খা গণতান্ত্রিক মোর্চায়। এদের মধ্যে রয়েছেন ২ তৃণমূল (TMC) কাউন্সিলর। দলবদল করেছেন শরণ কুমার ছেত্রী, সিতম লামা, দীপেন্দ্র ঠাকুরী, গণেশ প্রধান, বিষ্ণু মাল্লা, দোরজি শেরপা। এদিন দলবদলের পর বিজিপিএমের কাউন্সিলর সংখ্যা দাঁড়াল ১৬, হামরো পার্টিতে ১২ কাউন্সিলর ও গোর্খা জনমুক্তি মোর্চার কাউন্সিলর সংখ্যা ৩। তৃণমূলের সঙ্গে জোট বেঁধে দার্জিলিং পুরসভা দখল করল অনীত থাপার দল। পুরসভার সমীকরণ বদলে যাওয়ায় এখন চেয়ারম্যান কে হবেন? এই প্রশ্নের জবাবে তিনি জানান, এখনও কিছু ঠিক হয়নি। শিগগিরই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। 

[আরও পড়ুন: ‘যে কোনও মূল্যে দুয়ারে রেশন হবেই’, ডিলারদের হুঁশিয়ারি মুখ্যমন্ত্রীর]

মোর্চা থেকে বিচ্ছিন্ন হয়ে নতুন দল গঠনের পর অনীত থাপার রাজনৈতিক কেরিয়ার নিঃসন্দেহে এগিয়ে চলেছে। ১০ বছর পর পাহাড়ে জিটিএ (GTA) নির্বাচনে জিতে বোর্ড গড়েছে ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চা। রাজ্য সরকারের উন্নয়নে শামিল হয়ে পাহাড়বাসীর নাগরিক সুবিধা প্রদানে বদ্ধপরিকর অনীত থাপার দল। আর এবার দার্জিলিং পুরসভার দখল নিয়ে সেই কাজ আরও সুবিধার হবে বলে মনে করছেন বিজিপিএম প্রতিষ্ঠাতা। 

[আরও পড়ুন: ২ বছর পর মিরিকের রাস্তায় কালোচিতা! আতঙ্কে কাঁটা স্থানীয়রা]

চলতি বছরের মার্চে দার্জিলিং পুরসভার ভোটে ১৮ ওয়ার্ড দখল করে বোর্ড গঠন করে ‘গ্লেনারিজ’-এর মালিক অজয় এডওয়ার্ডের দল। ভারতীয় গোর্খা প্রজাতান্ত্রিক মোর্চার (BGPM) দখলে আসে ৯টি ওয়ার্ড। কিন্তু আটমাসের মধ্যে সমীকরণ বদলে গেল। ১৬টি আসন নিল বিজিপিএম। আর হামরো পার্টির হাতছাড়া হল ৪ আসন। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে