BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নিয়ম শিথিল, ২ বছর পর বেলুড় মঠে ঢুকতে পারবেন ভক্তরা

Published by: Sayani Sen |    Posted: December 18, 2021 9:09 am|    Updated: December 18, 2021 9:09 am

Belur Math gates will be open for visitors and devotees on the birthday of Sri Sarada Devi । Sangbad Pratidin

ফাইল ছবি।

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে সেঞ্চুরি হাঁকিয়েছে করোনার নয়া স্ট্রেন ‘ওমিক্রন’ (Omicron)। যদিও বাংলা ‘ওমিক্রন’ শূন্য। কোভিড গ্রাফও শুক্রবার নিম্নমুখীই ছিল। এই পরিস্থিতিতে বেলুড় মঠে নিয়ম শিথিল। পুণ্যার্থীদের জন্য সুখবর। কারণ, আগামী ২৬ ডিসেম্বর শ্রী শ্রী সারদা মায়ের জন্মতিথিতে বেলুড় মঠে প্রবেশ করতে পারবেন তাঁরা। মঠ কর্তৃপক্ষের তরফে টুইটে একথা জানানো হয়েছে।

মঠ কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ২৬ ডিসেম্বর, রবিবার পুণ্যার্থীদের জন্য সকাল ৮টা থেকে বেলা ১১টা এবং বিকেল সাড়ে তিনটে থেকে পাঁচটা পর্যন্ত খোলা থাকবে বেলুড় মঠের দরজা। শ্রী শ্রী ঠাকুর রামকৃষ্ণ মন্দির, মায়ের মন্দির, ব্রহ্মানন্দ মন্দির এবং স্বামীজির মন্দির দর্শন করতে পারবেন ভক্তরা। এছাড়াও সংঘাধ্যক্ষ এবং সহ সংঘাধ্যক্ষদের প্রণামও করা যাবে। তবে বসে ভোগ খেতে পারবেন না কেউই। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভোগ হাতে নিয়ে মঠ প্রাঙ্গণ থেকে বেরিয়ে যেতে হবে ভক্তদের।

[আরও পড়ুন: হাতের রেখায় M অক্ষর কীসের ইঙ্গিত? জেনে নিন জ্যোতিষীদের বক্তব্য]

করোনার ধাক্কা সামলে চলতি বছরের জুন মাসে ভক্তদের জন্য খোলে বেলুড় মঠের দরজা। সকাল ৮টা থেকে ১১টা এবং বিকেল ৪টে পৌনে ৬টা পর্যন্ত খোলা ছিল মঠ। তবে ভক্তদের প্রবেশের ক্ষেত্রে একাধিক নিয়মবিধি জারি করা হয়েছিল। মঠে প্রবেশের ক্ষেত্রে কোভিড ভ্যাকসিনের দু’টি ডোজের শংসাপত্র অথবা ৭২ ঘণ্টার মধ্যে আরটি পিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করা হয়েছিল। মঠে প্রবেশকারীদের সচিত্র পরিচয়পত্রও দেখাতে হচ্ছিল।

নিয়মবিধি জারি হলেও, করোনা (Coronavirus) আবহে অতিরিক্ত ভিড়ের আশঙ্কায় উৎসবের সময়ে বেলুড় মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। গুরুপূর্ণিমায় একদিনের জন্য খুলেছিল মঠ। সেদিনও ভক্তদের প্রবেশের ক্ষেত্রে যথেষ্ট কড়াকড়ি ছিল। মঠে বৈদিক মন্ত্র, স্তোত্র পাঠ থেকে ভজন সবই হয়। তবে মঠে বসে তা শুনতে পারেননি ভক্তরা। দুর্গাপুজোতেও সর্বসাধারণের জন্য বন্ধ ছিল মঠ। অনলাইনে কুমারী পুজো দেখেছেন ভক্তরা। সাংবাদিকদের মঠে প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ জারি করা হয়। তবে করোনাকালে নজিরবিহীভাবে এই প্রথমবার উৎসবেও খোলা থাকবে বেলুড় মঠ।

[আরও পড়ুন: ট্রেনে ধূমপান করায় জরিমানা, অবাক কাণ্ড ঘটিয়ে মোক্ষম বদলা নিল যুবক!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে