BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ 

Advertisement

জন্মদিনেও অব্যাহত বিতর্ক, এবার বাঁকুড়ার বিরসা মু্ন্ডার মূর্তি শুদ্ধিকরণ বিজেপির

Published by: Tiyasha Sarkar |    Posted: November 15, 2020 8:05 pm|    Updated: November 15, 2020 8:05 pm

An Images

টিটুন মল্লিক, বাঁকুড়া: বাঁকুড়া গিয়ে যে মূর্তিতে অমিত শাহ (Amit Shah) শ্রদ্ধাজ্ঞাপন করেছিলেন তা নিয়ে কম বিতর্ক হয়নি। মূর্তিটি আদৌ বিরসা মুন্ডার নয় বলে দাবিও করেছিল তৃণমূল (TMC)। মূর্তিটির শুদ্ধিকরণও করা হয়েছিল। এবার সেই মূর্তিটির শুদ্ধিকরণ করা হল বিজেপির তরফে। যা নিয়ে স্বাভাবিকভাবেই দানা বেঁধেছে বিতর্ক।

জানা গিয়েছে, রবিবার সকালে বিরসা মুন্ডার জন্মদিন উপলক্ষ্যে ওই মূর্তির সামনে জমায়েত করেন আদিবাসী সম্প্রদায়ের মানুষ। তাঁদের সঙ্গে ছিলেন বিজেপি বিধায়ক ডাঃ সুভাষ সরকার (Subhas Sarkar)। তাঁর উপস্থিতিতেই গোবর জল ছিটিয়ে ফের শুদ্ধিকরণ করা হল ওই মূর্তি। শ্রদ্ধাজ্ঞাপনও করেন সকলে। এপ্রসঙ্গে এদিন বিজেপি সাংসদ সুভাষ সরকার বলেন, “আদিবাসীরা শুদ্ধিকরণের জন্য গোবর ব্যবহার করেন, জল-দুধ নয়। তৃণমূল এই মূর্তি নিয়ে রাজনীতি করেছে।” বিজেপি সাংসদের উপস্থিতিতে এই শুদ্ধিকরণের বিষয়টি ভালভাবে নেয়নি শাসকদল। ওই মূর্তিটি বিরসা মুন্ডার নয় বলে দাবি করে মন্ত্রী শ্যামল সাঁতরা বলেন, বিরসার জন্মদিনে শিকারির মূর্তিতে সম্মান জানিয়ে আসলে শহিদকেই অসম্মান করল গেরুয়া শিবির।

[আরও পড়ুন: প্রেমিকের সঙ্গে ঘুরতে দেখে ফেলেন বাবা-মা, ভয়ে চরম সিদ্ধান্ত নিল চন্দননগরের কিশোরী]

চলতি মাসের শুরুতেই ২ দিনের জন্য বাংলা সফরে এসেছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গিয়েছিলেন বাঁকুড়ায়। সেখানে বিরসা মুন্ডার মূর্তিতে মালা দেন তিনি। যদিও পরে তৃণমূলের তরফে দাবি করা হয়েছিল ওই মূর্তি আদৌ বিরসার নয়। তৃণমূলের তরফে ওই মূর্তিটিকে জল দিয়ে ধুয়ে মুছে সাফও করা হয়। উল্লেখ্য, মূর্তিটি বিরসার কি না সে প্রসঙ্গে কিছুদিন আগেই অদ্ভুত যুক্তি দিয়েছিলেন রাজ্য বিজেপির সভাপতি। বলেছিলেন, “বিরসা  মুন্ডাকে আমরা স্বাধীনতা সংগ্রামী হিসাবে দেখি। তাই স্বরাষ্ট্রমন্ত্রী সন্মান জানিয়েছেন। ছবি রেখে মালা দেওয়া হয়েছে। বিরসা  মুন্ডা ভেবে আমরা শ্রদ্ধা জানিয়েছি। আর স্বরাষ্ট্রমন্ত্রী শ্রদ্ধা জানিয়েছেন, ঘোষণা করেছেন। তাই ওটা বিরসা  মুন্ডার মূর্তি মেনে নিতে হবে।”

[আরও পড়ুন:করোনা কাঁটা কাঁকসায়, আদালতের নির্দেশে কালীপুজোর বিসর্জনের রীতিতে ছেদ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement