BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

আত্মঘাতী কৃষক পরিবারকে অর্থ সাহায্য, বিপাকে বিজেপি প্রার্থী

Published by: Bishakha Pal |    Posted: March 27, 2019 7:58 pm|    Updated: March 27, 2019 7:58 pm

BJP announces aid to farmers, TMC moves Election Commission

রিন্টু ব্রহ্ম, কালনা: কালনায় আত্মঘাতী ভাগচাষির বাড়িতে গিয়ে ৫০ হাজার টাকা আর্থিক সাহায্য ঘোষণা করে বিতর্কে জড়ালেন বর্ধমান পূর্ব কেন্দ্রের বিজেপি প্রার্থী পরেশচন্দ্র দাস। নির্বাচনী বিধি লঙ্ঘনের অভিযোগ তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে তৃণমূল। ভোটের আগে এইভাবে টাকা দেওয়ার কথা বলে ভোটারদের প্রভাবিত করার চেষ্টা হচ্ছে বলে অভিযোগ তুলেছে তারা। বিষয়টি নিয়ে শুরু হয়েছে তদন্তও।

তৃণমূলের পূর্ব বর্ধমান জেলা সভাপতি স্বপন দেবনাথ বলেন, “এটা সম্পূর্ণ নির্বাচনী আচরণ বিধি বিরোধী। আমরা এই নিয়ে নির্বাচন কমিশনের কাছে অভিযোগ দায়ের করেছি।” যদিও পরে বিজেপি প্রার্থী পরেশবাবুর সঙ্গে ফোন যোগাযোগ করে নির্বাচনী বিধিভঙ্গের অভিযোগ প্রশ্নে জিজ্ঞাসা করলে তিনি বলেন, “আমি মুখ ফস্কে বলে ফেলেছিলাম। ওই ঘোষণা আমি প্রত্যাহার করছি।” কালনার মহকুমা শাসক নীতেশ ঢালী অবশ্য স্পষ্ট জানাননি নির্বাচনী বিধিভঙ্গ হয়েছে বা হয়নি কি না। তিনি বলেন, “আমরা একটা অভিযোগ পেয়েছি। তদন্ত করে দেখা হচ্ছে।”

[ আরও পড়ুন: তারকেশ্বর লোকালে গোখরো সাপ, নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুললেন যাত্রীরা ]

মঙ্গলবার কালনার বাঘনাপাড়ার কয়াগ্রামে মৃত চাষি মাধব মাঝির বাড়িতে যান বিজেপি প্রার্থী পরেশবাবু। সঙ্গে ছিলেন বিজেপির কাটোয়ার সাংগঠনিক জেলা সভাপতি কৃষ্ণ ঘোষ-সহ একাধিক নেতা। মৃতের স্ত্রী বীণারানি দেবীকে সমবেদনা জানান। পাশে থাকার আশ্বাস দেন বিজেপি নেতৃবৃন্দ। মাটিতে পাতা আসনে বসেন পরেশবাবু ও সঙ্গীরা। আগামী দিনে ভোটে জিতলে ওই পরিবারকে সবরকম সাহায্য করার প্রতিশ্রুতিও দেন বিজেপি নেতৃত্ব। সেই সময়ই পরেশবাবু মৃতের পরিজনদের বলেন, “আমার পরিবারও খুব গরীব ছিল। আমি সেই কষ্ট বুঝি। আমি ভোট চাইতে আসিনি। আমি আপনাদের একটি অনুরোধ করছি, আমি আমার পেনশনের টাকা থেকে আপনাদের ৫০ হাজার টাকা দেব। এই মুহূর্তে এর বেশি আমি কিছু করতে পারব না। আমাদের ভুল বুঝবেন না। আগামী দিনে যদি আমি সরকারে যোগদান করতে পারি তাহলে আপনাদের সংসারকে বাঁচিয়ে রাখব এই প্রতিশ্রুতি দিচ্ছি। আমি সকলের সামনে এটি ঘোষণা করলাম।” তারপর সেখান থেকে বেরিয়ে তিনি ওই এলাকায় বাড়ি বাড়ি গিয়ে প্রচার করেন। স্থানীয় চাষিদের সঙ্গে কথা বলেন।   

বিজেপি প্রার্থীর আর্থিক সাহায্যের কথা ঘোষণার খবর চাউড় হতেই প্রতিবাদে সরব হয় তৃণমূল। টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বিজেপি প্রার্থী নির্বাচনী বিধিভঙ্গ করেছেন বলে দাবি করেছে তৃণমূল। তাদের দাবি, নির্বাচন ঘোষণার পর থেকে দেশজুড়েই ‘মডেল কোড অফ কনডাক্ট’ বা নির্বাচনী আচরণ বিধি লাগু হয়েছে। কোনওভাবে কোনও রাজনৈতিক দল বা প্রার্থী যাতে নির্বাচনে প্রভাব বিস্তার করতে না পারে তার জন্য বিধি রয়েছে। নজরদারি চালাচ্ছে কমিশন। যা না মানলে কমিশন কড়া ব্যবস্থা নিয়ে থাকে। এবার সেই বিধিকে ভিত্তি করেই তৃণমূল সরব হয়েছে।

[ আরও পড়ুন: দেওয়ালে বাবুল সুপ্রিয়র মুখ, আসানসোলের সিধাবাড়িতে জমজমাট প্রচার ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে