Advertisement
Advertisement

Breaking News

Bye Election

উপনির্বাচনে প্রার্থী ঘোষণা বিজেপির, লোকসভায় বিপর্যয়ের পর আদিতেই আস্থা?

আগেই প্রার্থীতালিকা ঘোষণা করেছে তৃণমূল।

BJP announces four candidate name for Bye Election

Published by: Sayani Sen
  • Posted:June 17, 2024 1:55 pm
  • Updated:June 17, 2024 5:28 pm

সোমনাথ রায়, নয়াদিল্লি: রাজ্যের চার বিধানসভা উপনির্বাচনে প্রার্থীতালিকা ঘোষণা করল বিজেপি। গতবারের মতো এবার মানিকতলায় প্রার্থী কল্যাণ চৌবে। মতুয়াগড় হিসাবে পরিচিত বাগদায় প্রার্থী করা হয়েছে বিনয়কুমার বিশ্বাসকে। রানাঘাট দক্ষিণের প্রার্থী মনোজকুমার বিশ্বাস। মানসকুমার ঘোষকে রায়গঞ্জ কেন্দ্রের জন্য টিকিট দেওয়া হয়েছে। 

চব্বিশের লোকসভা নির্বাচনে বঙ্গে ভরাডুবি হয়েছে বিজেপির। ১২টি আসন নিজেদের দখলে রাখতে পেরেছে গেরুয়া শিবির। উপনির্বাচনে আর লোকসভা নির্বাচনের পুনরাবৃত্তি চায় না পদ্ম শিবির। সে কারণে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে এবার অনেক বেশি সাবধানী ভূমিকায় দেখা যায় দলকে। বাগদা কেন্দ্রের ক্ষেত্রে শান্তনু ঠাকুরের স্ত্রী সোমার নাম শোনা গেলেও, তা নিয়ে দলের অন্দরে প্রবল অসন্তোষ ছিল। বরং পরিবর্তে বিনয়কুমার বিশ্বাসের ক্ষেত্রে দলীয় কর্মী-সমর্থকদের সমর্থন ছিল অনেক বেশি। রায়গঞ্জের প্রার্থী হিসাবে মানসকুমার ঘোষ এবং রানাঘাট দক্ষিণের ক্ষেত্রে মনোজকুমার বিশ্বাসের নাম নিয়ে জল্পনা চলছিল। আবার মানিকতলার ক্ষেত্রে কল্যাণ চৌবের নামও ঘুরপাক খাচ্ছিলই। বিজেপির প্রার্থীতালিকা ঘোষণার পর সেই জল্পনাতেই যেন সিলমোহর পড়ল। ওয়াকিবহাল মহলের মতে, লোকসভা নির্বাচনে বাংলায় বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে আদি বিজেপি নেতৃত্বের উপরই আস্থা রাখল দল।

Advertisement

[আরও পড়ুন: কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনায় মৃত বেড়ে অন্তত ৮, জখম ৩০]

উল্লেখ্য, আগামী ১০ জুলাই মানিকতলা, রানাঘাট দক্ষিণ, বাগদা এবং রায়গঞ্জ বিধানসভায় উপনির্বাচন। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মৃত্যু হয় সাধন পাণ্ডের। তার পর থেকেই মানিকতলা বিধায়কহীন। পরাজিত বিজেপি প্রার্থী আদালতের দ্বারস্থ হন। নানা জটিলতার মাঝে দুমাসের মধ্যে উপনির্বাচনের সময়সীমা বেঁধে দেয় সুপ্রিম কোর্ট। সেইমতো গত ৩১ মে মুখবন্ধ খামে মানিকতলা উপনির্বাচনের প্রস্তাবিত দিনক্ষণ জানায় কমিশন। সেখানে আগামী ১০ জুলাই ভোটাভুটি। উত্তর দিনাজপুরের রায়গঞ্জে একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির টিকিটে জয়ী হন কৃষ্ণ কল্যাণী। পরে তিনি তৃণমূলে যোগ দেন। এবার লোকসভা নির্বাচনে শাসক শিবির টিকিটও দেয় তাঁকে। ফলে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন তিনি। ওই বিধায়ক শূন্য আসনেও উপনির্বাচন।

Advertisement

রানাঘাট দক্ষিণ কেন্দ্রও একইভাবে বিধায়ক শূন্য। সেখানে বিজেপির টিকিটে লড়ে বিধায়ক হয়েছিলেন মুকুটমণি অধিকারী। তিনি সম্প্রতি তৃণমূলে যোগ দেন। লড়েন লোকসভা নির্বাচনে। সে কারণে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। তাই এবার রানাঘাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রেও নির্বাচন। বনগাঁর বাগদা বিধানসভা কেন্দ্রেও উপনির্বাচন। কারণ, বিধায়ক বিশ্বজিৎ দাসও দলবদল করে লোকসভা নির্বাচনে তৃণমূলের হয়ে লড়াই করেন। সে কারণে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। তাই বিধায়কশূন্য বাগদাতেও আগামী ভোটাভুটি। ইতিমধ্যে ওই চার কেন্দ্রে প্রার্থীর নাম ঘোষণা করেছে তৃণমূলও। আগামী ১৩ জুলাই এই চার কেন্দ্রে ভোটগণনা।

[আরও পড়ুন: লোকসভা ভোটে প্রিয় প্রার্থীর হার, মনের দুঃখে আত্মঘাতী চার ভক্ত!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ