Advertisement
Advertisement
BSF

সীমান্তে পোষ্য পাচারের ছক বানচাল, বিড়াল-কুকুর উদ্ধার করল বিএসএফ

উদ্ধার ৫০ হাজার টাকার মাছের বীজও।

BSF rescues pets from India-Bangladesh border, arrests poachers | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:May 30, 2023 8:56 pm
  • Updated:May 30, 2023 8:56 pm

জ্যোতি চক্রবর্তী, বনগাঁ: ভারত-বাংলাদেশ সীমান্তে এবার চোরাপাচারকারীদের হাত থেকে উদ্ধার হল পোষ্য। প্রচুর পরিমাণ মাছের বীজও উদ্ধার করা হয়েছে বলে খবর। বিএসএফ (BSF) জওয়ানদের তৎপরতায় সীমান্তে চোরাচালানের আগেই পাচারকারীদের খপ্পর থেকে ৩ টি পোষ্যকে বাঁচানো গিয়েছে। জানা গিয়েছে, বাজেয়াপ্ত হওয়া মাছের বীজের বাজারমূল্য প্রায় ৫০ হাজার টাকা। পাচারকারীদের তুলে দেওয়া হয়েছে তেঁতুলিয়ার শুল্ক দপ্তরের হাতে।

গত ২৯ মে, সোমবার দক্ষিণবঙ্গ সীমান্তের অধীন সীমা চৌকি গোবর্ধার ১৫৩ ব্যাটালিয়নের জওয়ানরা গোপন সূত্রে খবর পেয়ে আন্তর্জাতিক সীমান্তে (India-Bangaldesh Border) চোরাচালানকারীদের নজরে রেখেছিলেন। সীমান্তে পাচারের আগেই তাঁদের খপ্পর থেকে ৫ প্যাকেট মাছের বীজ এবং ৩ টি পোষা প্রাণী উদ্ধার করেন। চোরাকারবারীরা (Poachers)ভারত থেকে ওই পোষা প্রাণী ও মাছের বীজ বাংলাদেশে নিয়ে যাওয়ার চেষ্টা করছিলেন।

Advertisement

[আরও পড়ুন: এবার DA আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে খোদ মুখ্যমন্ত্রী, মিলবে রফাসূত্র?]

বিএসএফ সূত্রে জানা গিয়েছে, কর্তব্যরত জওয়ানরা রাত প্রায় ৯টা নাগাদ তিনজন চোরাকারবারীকে সীমান্তের দিকে ছুটে যেতে দেখেন। তাঁদের ধাওয়া করে থামতে বললে পাচারকারীরা অন্ধকার ও ঘন জঙ্গলের সুযোগ নিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। যখন জওয়ানরা ঘটনাস্থলে পৌঁছে এলাকায় পুঙ্খানুপুঙ্খভাবে তল্লাশি চালায়, তখন তাঁরা ঘটনাস্থল থেকে ২ টি রটউইলার জাতের কুকুর (Dogs), একটি হিমালয়ান প্যারিসন বিড়াল এবং ৫ প্যাকেট মাছের বীজ বাজেয়াপ্ত করে। বাজেয়াপ্ত করা পোষা প্রাণী ও মাছের বীজ পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কাস্টম অফিস, তেঁতুলিয়ায় হস্তান্তর করা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: সৌরভ দাসের মেয়াদ শেষ, পরবর্তী রাজ্য নির্বাচন কমিশনার পদে বসবেন কে? মুখ খুললেন রাজ্যপাল]

১৫৩ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার বলেন যে সীমান্তে বিরল প্রজাতির পাখি এবং জলজ প্রাণী পাচার বন্ধে বিএসএফ কঠোর ব্যবস্থা নিচ্ছে। তিনি স্পষ্ট ভাষায় বলেন, বিএসএফ জওয়ানরা কোনও অবস্থাতেই তাঁদের এলাকা থেকে কোনও ধরনের চোরাচালান হতে দেবেন না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ