BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মার্চেই রাজ্যের দুই আসনে উপনির্বাচন! আগামী মাসে জারি হতে পারে বিজ্ঞপ্তি

Published by: Sulaya Singha |    Posted: January 25, 2022 5:32 pm|    Updated: January 25, 2022 6:31 pm

Bypolls in two West Bengal seats to be held in March | Sangbad Pratidin

শুভঙ্কর বসু: রাজ্যে ফের ভোটপুজো। সব ঠিকঠাক থাকলে আগামী মার্চেই ফের রাজ্যের দুই আসনে উপনির্বাচন হতে পারে। যার জন্য ফেব্রুয়ারির শুরুতেই বিজ্ঞপ্তি জারি হতে পারে। জাতীয় নির্বাচন কমিশন সূত্রে এমন খবরই পাওয়া গেল।

জানা গিয়েছে, বালিগঞ্জ আসনে বিধানসভা উপনির্বাচন (WB Bypolls) এবং আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হওয়া বাকি। সেই দুই উপনির্বাচনই একসঙ্গে করতে চায় নির্বাচন কমিশন। মার্চের প্রথম দুই সপ্তাহের মধ্যেই ভোটপ্রক্রিয়া সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। সূত্রের খবর, উত্তরপ্রদেশ বিধানসভা ভোটের শেষ দফা অর্থাৎ ৭ মার্চই একসঙ্গে বালিগঞ্জ ও আসানসোলের উপনির্বাচন হতে পারে। তেমনটা হলে ফেব্রুয়ারির শুরুতেই বিজ্ঞপ্তি জারি করতে পারে নির্বাচন।

[আরও পড়ুন: মমতাকে মেসির সঙ্গে তুলনা জয়প্রকাশের, ‘দেরিতে হলেও বাস্তব কথা বলছেন’, মন্তব্য কুণালের]

বালিগঞ্জ আসনে বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)। নির্বাচনে জয়ী হওয়ার পর রাজ্যের পঞ্চায়েত মন্ত্রীর আসনে বসেন তিনি। কিন্তু গত বছর ৪ নভেম্বর ৭৫ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। ফলে সেই আসনটি আপাতত বিধায়ক শূন্য।

এদিকে, ২০১৯-এর লোকসভা নির্বাচনে আরও একবার আসানসোল বাসীর মন জয় করেছিলেন বাবুল সুপ্রিয়। বিজেপি প্রার্থী হিসেবে দ্বিতীয়বার সাংসদ হয়েছিলেন তিনি। গত বছর বিধানসভা নির্বাচনে টালিগঞ্জ আসন থেকে বাবুলকে প্রার্থী করে বিজেপি। লড়েছিলেন তৃণমূল প্রার্থী অরূপ বিশ্বাসের বিরুদ্ধে। কিন্তু সেই ভোটে পরাস্ত হন গায়ক-সাংসদ। ফলাফলের মাস কয়েক পর সকলকে চমকে দিকে বিজেপি ছাড়েন বাবুল (Babul Supriyo)। তবে জানিয়েছিলেন, তিনি অন্য কোনও দলে যোগ দেবেন না। সাংসদ হিসেবে আসানসোলের যাবতীয় দায়িত্ব বহন করবেন আগের মতোই। কিন্তু হাওয়া বদল হয় গত সেপ্টেম্বরে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের হাত ধরে শাসকদলে যোগ দেন বাবুল। 

তারপরই তিনি জানিয়েছিলেন, সাংসদ পদ ছেড়ে দেবেন। নানা টানাপোড়েনের পর অক্টোবরে সাংসদ পদ থেকে ইস্তফা দেন। তাই আসানসোল লোকসভা কেন্দ্রের আসন আপাতত শূন্য। আর সেই আসনে সাংসদ বেছে নিতে মার্চেই উপনির্বাচন চাইছে কমিশন। এবার দেখার পরিস্থিতি কোন দিকে গড়ায়।

[আরও পড়ুন: ৬ হাজার স্বেচ্ছাসেবী সংস্থার আরজি খারিজ সুপ্রিম কোর্টে, মিলল না বিদেশি অনুদানের ছাড়পত্র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে