BREAKING NEWS

২৪ বৈশাখ  ১৪২৮  শনিবার ৮ মে ২০২১ 

READ IN APP

Advertisement

কোভিডযুদ্ধে জেতার লড়াই, অক্সিজেন কন্টেনার নিয়ে পানাগড়ে বায়ুসেনার C17 গ্লোবমাস্টার

Published by: Paramita Paul |    Posted: April 27, 2021 6:33 pm|    Updated: April 27, 2021 6:33 pm

An Images

ছবি: প্রতীকী।

অর্ণব আইচ: কোভিডযুদ্ধে কাঁধে-কাঁধ মিলিয়ে লড়ছেন বায়ুসেনার (IAF) জওয়ানরা। কোথাও ওষুধ পৌঁছে দিচ্ছেন তো কোথাও আবার চিকিৎসা সামগ্রী পৌঁছে দিচ্ছেন তাঁরা। এবার বাংলার মাটি ছুঁল বায়ুসেনার C17 গ্লোবমাস্টার (C17 globemaster) বিমান। করোনার বিরুদ্ধে লড়াই করতে দুবাই, ব্যাংকক থেকে আনা হল ক্রায়োজনিত অক্সিজেন কন্টেনার। দেশের বিভিন্ন প্রান্তে অক্সিজেন পৌঁছে দেওয়ার কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই কন্টেনারগুলি।

দেশজুড়ে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। আর সেই সুনামি সামাল দিতে নাজেহাল সরকার। অক্সিজেনের চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে কেন্দ্র ও রাজ্য সরকারকে। তাই পরিস্থিতি সামাল দিতে বিদেশ থেকে আসছে অক্সিজেন সিলিন্ডার, কন্টেনার-সহ একাধিক চিকিৎসা সরঞ্জাম। সেই কাজে সাহায্য করছে বায়ুসেনা।

[আরও পড়ুন : করোনা মোকাবিলায় ব্যবহার হোক রাজ্যের সব মসজিদ ও ওয়াকফ সম্পত্তি, আরজি AIMIM-এর]

২৬ এপ্রিল ৬টি ফাঁকা ক্রায়োজনিক অক্সিজেন কন্টেনার নিয়ে ভারতের উদ্দেশে রওনা দেয় সি-১৭ গ্লোবমাস্টার এয়ারক্রাফট। পানাগড় বিমানবন্দরে সন্ধে সোয়া সাতটা নাগাদ অবতরণ করে বিমানটি। অন্যদিকে, আজ সকালে ব্যাংকক থেকে আরও চারটে খালি অক্সিজেন কন্টেনার এসে পৌঁছয় পানাগড়ে। এই কন্টেনারগুলির মাধ্যমে অক্সিজেন পৌঁছে যাবে বিভিন্ন হাসপাতালে।

শুধু বিদে্শ নয়, দেশের অভ্যন্তরে একপ্রান্ত থেকে আরেক প্রান্ত উড়ে বেড়াচ্ছে বায়ুসেনার বিমান। বরোদা থেকে রাঁচি পৌঁছে দিয়েছে একটি ক্রায়োজেনিক অক্সিজেন কন্টেনার। পুণে থেকে জামনগরে পৌঁছে দিয়েছে আরও দুটি কন্টেনার। ভোপাল থেকে জামনগর, জয়পুর থেকে জামনগর এবং হিন্দান থেকে পানাডগড়ে পৌঁছে গিয়েছে একাধিক অক্সিজেন সরবরাহকারী বিরাট কন্টেনার। প্রতিমুহূর্তে অক্লান্তভাবে কাজ করে চলেছে ভারতীয় সেনা।

[আরও পড়ুন : নির্দল প্রার্থীর মৃত্যুতেও বাতিল নয় বৈষ্ণবনগরের নির্বাচন, সিদ্ধান্ত কমিশনের]

করোনা (Corona Virus) পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে একের পর এক হাসপাতালে অক্সিজেনের (Oxygen) হাহাকার চলছে। অনেক ক্ষেত্রেই অক্সিজেন উৎপাদন হলেও, তা সঠিক সময়ে জায়গায় পৌঁছে দেওয়া সম্ভব হয়নি। উৎপাদিত অক্সিজেন কন্টেনারের অভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়ার সমস্যা হচ্ছিল। তাই এবার সেই কাজে সাহায্য করতে এগিয়ে এসেছে ভারতীয় বায়ু সেনা। 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement