BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

হিন্দু বনাম হিন্দুত্ববাদী মন্তব্যের জের, রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা আসানসোলের আইনজীবীর

Published by: Subhajit Mandal |    Posted: December 25, 2021 5:33 pm|    Updated: December 25, 2021 5:33 pm

Case filed against Rahul Gandhi over Hindutwa remark in Asansol | Sangbad Pratidin

শেখর চন্দ্র, আসানসোল: হিন্দু বনাম হিন্দুত্ববাদী। বিতর্কিত মন্তব্য করে বিপাকে কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। রাহুলের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার অভিযোগ আনলেন আসানসোলের এক আইনজীবী। আসানসোল আদালত সেই মামলা গ্রহণও করেছে। আগামী মাসেই সেই মামলাটির শুনানি হবে বলে আদালত সূত্রে জানা গিয়েছে।

বৃহস্পতিবার আসানসোলের প্রবীণ আইনজীবী পীযূষকান্তি গোস্বামী (Pijus Kanti Goswami) মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে রাহুল গান্ধীর বিরুদ্ধে মামলা দায়ের করেছেন। অভিযোগে তিনি বেশ কয়েকজনের নাম যুক্ত করেছেন। প্রবীণ ওই আইনজীবীর অভিযোগ, “গত ১২ ডিসেম্বর এবং ১৯ ডিসেম্বর রাহুল গান্ধী রাজস্থান এবং উত্তরপ্রদেশের দুটি সভায় হিন্দুত্ববাদীদের টেনে অবমাননাকর মন্তব্য করেছেন। বলেছেন ক্ষমতার লোভে হিন্দুত্ববাদীরা সত্যকেও ভুলে যায়। হিন্দুরা ভালোবাসা ছড়ায় আর হিন্দুত্ববাদীরা বিদ্বেষ ছড়ায়। দেশের দুর্দশার জন্য এরাই দায়ী।”

[আরও পড়ুন: ‘ভাগ্যিস সান্টা স্লেজগাড়ি চালাচ্ছে, পেট্রল ভরতে হয় না’, বড়দিনেও কেন্দ্রকে খোঁচা কংগ্রেসের]

রাহুল গান্ধীর এই বক্তব্যের বিভিন্ন কাটিং এবং বৈদ্যুতিন মিডিয়ার নির্দিষ্ট তথ্য তিনি প্রমাণ হিসাবে আদালতে জমা দেন। পীযূষবাবুর অভিযোগ, কংগ্রেস নেতার এই বক্তব্য তাঁর ধর্মীয় ভাবাবেগে ধাক্কা দিয়েছে। সংবিধান অনুযায়ী যে কোনও ব্যক্তি যে কোনও ধর্ম পালন করতে পারেন। কিন্তু কারও ধর্মকে নিয়ে এভাবে অবমাননাকর মন্তব্য করা যায় না। পীযুষবাবুর অভিযোগ, রাহুল গান্ধী হিন্দু ও হিন্দুত্ববাদীকে পৃথক করে দেখানোর চেষ্টা করেছেন। ওই বক্তব্যের প্রতিবাদ করতেই তাঁর এই মামলা। ভারতীয় দণ্ডবিধির ২৯৫-ক এবং ২৯৮ ধারায় এই মামলা আদালত গ্রহণ করে। শনিবারই মামলাটি গ্রহণ করেছেন আসানসোল আদালতের মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট। আগামী মাসের ৩১ তারিখ এই মামলার শুনানি হবে বলে পীযূষবাবু জানিয়েছেন।

[আরও পড়ুন: ‘এখন পিছিয়েছি, পরে এগোব’, বিতর্কিত কৃষি আইন ফের আনার ইঙ্গিত কৃষিমন্ত্রীর]

যদিও ওই আইনজীবীকে পাত্তা দিতে নারাজ কংগ্রেস (Congress) নেতারা। প্রদেশ কংগ্রেসের রাজ্য সম্পাদক তথা আইনজীবী প্রসেনজিৎ পুইতণ্ডি বলেন যে আইনজীবী মামলা করেছেন তাঁর হয়তো পেশা ঠিকমতো জমছে না। নিজেকে প্রচারের আলোয় আনতে এমনটা করেছেন। কংগ্রেস নেতার দাবি, রাহুল গান্ধী তাঁর বক্তব্যে ভুল কিছু বলেননি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে