Advertisement
Advertisement
Siliguri

উদ্ধার ২৪ লক্ষ টাকার ‘হিমালয়ান ভায়াগ্রা’, ফের শিলিগুড়িতে বনদপ্তরের অভিযান

অভিযানে কাউকে গ্রেপ্তার করা যায়নি।

Caterpillar Fungus worth 24 Lacs seized in Siliguri | Sangbad Pratidin
Published by: Paramita Paul
  • Posted:September 14, 2023 7:28 pm
  • Updated:September 14, 2023 7:28 pm

তারক চক্রবর্তী, শিলিগুড়ি: ফের শিলিগুড়ি থেকে উদ্ধার ‘হিমালয়ান ভায়াগ্রা’। বৃহস্পতিবার শহরের বিভিন্ন প্রান্তে অভিযান চালায় বনদপ্তর। দু’টি বাড়িতে থেকে প্রায় ৮০০ গ্রাম ওজনের শুঁয়োপোকার ছত্রাক উদ্ধার হয়েছে। যার আনুমানিক বাজারমূল্য প্রায় ২৪ লক্ষ টাকা। তবে অভিযানে কাউকে গ্রেপ্তার করা যায়নি। অভিযান চলাকালীন অভিযুক্তরা পালিয়ে যায়।

দিন কয়েক আগে শিলিগুড়ি থেকে ট্রেনে করে শুঁয়োপোকার ছত্রাক পাচার করার ছক কষেছিল পাচারকারীরা। কিন্তু শেষ মুহুর্তে তা বানচাল হয়ে যায়। বনদপ্তরের তৎপরতায় ধরা পড়ে ২ পাচারকারী। তাদের কাছ থেকে উদ্ধার হয় প্রায় ১৩ গ্রাম শুঁয়োপোকার ছত্রাক। ধৃতদের জিজ্ঞাসাবাদ করে শিলিগুড়ি শহরে ‘হিমালয়ান ভায়াগ্রা’ মজুত থাকার হদিশ পায় তারা। এরপরই চলে অভিযান। সেখান থেকে লক্ষাধিক টাকার ছত্রাক উদ্ধার।

Advertisement

[আরও পড়ুন: বিনাশকালে বুদ্ধিনাশ! CEC বিল নিয়ে বিরোধিতার ঝড় তোলার নির্দেশ মুখ্যমন্ত্রীর]

এ প্রসঙ্গে উত্তরবঙ্গ মুখ্য বনপাল (বন্যপ্রাণ) রাজেন্দ্র জাখর বলেন, “আমরা অভিযান চালিয়ে ৮০০ গ্রাম শুঁয়োপোকার ছত্রাক উদ্ধার করেছি। শিলিগুড়ির শহরের দুটি বাড়িতে অভিযান চালায় বনকর্মীরা। লক্ষাধিক টাকা মূল্যের ছত্রাক উদ্ধার করা হলেও কাউকে পাকড়াও করা যায়নি।”

Advertisement

জানা গিয়েছে, এই ছত্রাক মূলত পাহাড়ের জঙ্গলে পাওয়া যায়। ছত্রাক থেকে বিভিন্ন জটিল রোগের ওষুধ তৈরি হয়। শুধু তাই নয়, যৌন উদ্দীপক তৈরিতেও ব্যবহার হয় এই ছত্রাক। যার এক কেজি প্রায় ১৫ লক্ষ টাকায় বিক্রি হয়। সেই মূল্যবান ছত্রাক শিলিগুড়িতে হাতবদলের পর নেপাল হয়ে চিনে পাচারের ছক ছিল। ধৃতদের জলপাইগুড়ি জেলা আদালতে পাঠিয়ে গোটা ঘটনার তদন্ত শুরু করেছে বনদপ্তর।

[আরও পড়ুন: বিনাশকালে বুদ্ধিনাশ! CEC বিল নিয়ে বিরোধিতার ঝড় তোলার নির্দেশ মুখ্যমন্ত্রীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ